ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বাজেট

যেসব পণ্যের দাম কমতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুন ২, ২০১৬
যেসব পণ্যের দাম কমতে পারে

ঢাকা: প্রস্তাবিত বাজেটে বেশ কিছু পণ্য স্থানীয় ও আমদানিতে শুল্ক, সম্পূরক শুল্ক ও রেগুলেটরি ডিউটি কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

পণ্যগুলোর মধ্যে রয়েছে হাইব্রিড গাড়ি, মোটরসাইকেল, চকলেট, ওয়াইফাই, সিমেন্ট, পাথর, মোবাইল সিম, ক্যামেরা, মশার কয়েল-অ্যারোসল, কয়লা ইত্যাদি।

বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদে ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটে এসব পণ্যের দাম কমানোর প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


মোবাইল সিম
বাজেটে মোবাইল অপারেটদের সিমকার্ড ও প্রতিস্থাপনের ক্ষেত্রে যথাক্রমে ৩০০ টাকা ও ১০০ টাকা শুল্ক প্রযোজ্য রয়েছে। মোবাইল ফোনের মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহার সহজলভ্য করার লক্ষ্যে সিমকার্ড ইস্যু ও প্রতিস্থাপন- উভয় ক্ষেত্রেই কমিয়ে ১০০ টাকা শুল্ক ধার্য করার প্রস্তাব দেওয়া হয়েছে। এর ফলে নতুন সিমকার্ড কেনার ক্ষেত্রে দাম কমতে পারে।

দেশীয় খেলনা
দেশে খেলনা প্রস্তুত শিল্পের বিপুল সম্ভাবনাকে সুরক্ষা দেওয়ার জন্য খেলনা উপকরণ আমদানিতে শুল্ক ও মূসক কমানো হয়েছে। খেলনা তৈরিতে ব্যবহার্য অত্যাবশ্যকীয় উপকরণ আমদানিতে শর্তসাপেক্ষে পাঁচ শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক ও মূসক থেকে অব্যাহতির প্রস্তাব করা হয়েছে ।

হাইব্রিড গাড়ি
বাজেটে হাইব্রিড গাড়ি আমদানির অনুমতি পাচ্ছেন পুরনো গাড়ি আমদানিকারকরা। এর সঙ্গে হাইব্রিড গাড়ির সিসিস্ল্যাব ও সম্পূরক শুল্ক হার পুনর্বিন্যাস করা হয়েছে। ফলে হাইব্রিড গাড়ির দাম কমছে।

মোটরসাইকেল
আমদানি করা সংযোজিত (সিকেডি) মোটরসাইকেলের সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এর ফলে মোটরসাইকেলের দাম কমতে পারে।

চকলেট
প্রস্তাবিত বাজেটে চকলেটের কাঁচামালসহ ফিনিসড চকলেটের সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে ২০ শতাংশ কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে। এতে চকলেট ও ওয়েফারের দাম কমতে পারে।

দিয়াশলাই
দিয়াশলাইয়ের সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে। এর ফলে দিয়াশলাইয়ের দাম কমতে পারে।

সিমেন্ট
সিমেন্ট শিল্পের কাঁচামাল ফ্লাইঅ্যাশের শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে সিমেন্টের দাম কমতে পারে।

পাথর
নির্মাণ খাতকে সহায়তা দিতে বাজেটে বোল্ডার পাথর ও ভাঙা পাথর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে।

কয়লা
এনথ্রাসাইট ও বিটুমিনাস- দুই প্রকারের কয়লার আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে।

ওয়াইফাই
বাজেটে ওয়াইফাই, ওয়াইম্যাক্স, অ্যাকসেস পয়েন্ট ও ফায়ারওয়াল (সিকিউরিটি হার্ডওয়্যার) আমদানির শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এ কারণে এসব পণ্যের দাম কমতে পারে।

পেট্রোলিয়াম জেলি
পেট্রোলিয়াম জেলি তৈরি কাঁচামাল হোয়াইট পেট্রোলিয়াম জেলির আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

ক্যামেরা
প্রস্তাবিত বাজেটে তথ্যপ্রযুক্তিতে ব্যবহার্য ক্যামেরার শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এর ফলে ক্যামেরার দাম কমতে পারে।

প্লস্টিক পণ্য
বাজেটে প্লাস্টিকের তৈরি সেলফ, প্লেট, শিট, ফিল্ম ইত্যাদি পণ্যের সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া প্লাস্টিকের তৈরি দরজা, জানালা ফ্রেমের সম্পূরক শুল্ক কমানো হয়েছে।

টিস্যু পেপার
টয়লেট পেপার, টিস্যু পেপার, টাওয়েল বা ন্যাপকিন পেপার বা সমজাতীয় পণ্য, গৃহস্থালি, স্যানিটারি বা অনুরূপ কাজে ব্যবহৃত টিস্যুর সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে ৩০ শতাংশ করা হয়েছে।

ছাপানো বই
ছাপানো বই, লিফলেট, ছাপানো ছবি, ফটোগ্রাফসহ অন্যান্য ছাপানো পণ্যসামগ্রীর সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে।

সাবান-ডিটারজেন্ট
সাবান ও ডিটারজেন্ট তৈরিতে ব্যবহৃত পণ্য আমদানিতে সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

মশার কয়েল-অ্যারোসল
মশার কয়েল, অ্যারোসলের ওপর সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে।

হাঁস-মুরগি ও গবাদি পশুর খাদ্য
হাস-মুরগি ও গবাদি পশুর খাদ্য উৎপাদনে ব্যবহার্য কাঁচামালের ওপর শুল্ক অব্যাহতি প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুন ২, ২০১৬
এমএফআই/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।