ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

বাজেট

সারা দেশে দ্রুতগতির ইন্টারনেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জুন ২, ২০১৬
সারা দেশে দ্রুতগতির ইন্টারনেট

ঢাকা: ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নানা পরিকল্পনা এবং সারা দেশে দ্রুতগতির ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট বক্তৃতায় সাইবার অপরাধ দমনেও তার পরিকল্পনার কথা জানান।

অবকাঠামো
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি ভিলেজ স্থাপনের ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান মুহিত।

তিনি বলেন, নির্মাণাধীন যশোর সফটওয়্যার টেকনোলজি পার্ক ২০১৬ সালের মধ্যে বিনিয়োগকারীদের ব্যবহারের জন্য উন্মুক্ত করা যাবে বলে আশা করছি। জাতীয় তথ্যসম্ভারকে তথ্যপ্রযুক্তিভিত্তিক করার লক্ষ্যে গাজীপুরের কালিয়াকৈরে টায়ার-৪ ডাটা সেন্টার তৈরির কাজ শুরু করেছি। ই-গর্ভনেন্স কার্যক্রম বাস্তবায়নের ইন্টার অপারেটিবিলিটি সমস্যা দূরীকরণ ও প্রক্রিয়া সহজ করার জন্য ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার উন্নয়নের কাজ করছি। পটুয়াখালী জেলার কুয়াকাটায় দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল এসইএ-এমই-ডব্লিউই-৫’র কেবল ল্যান্ডিং স্টেশন স্থাপনের কাজ এগিয়ে চলছে।

ইন্টারনেট সেবা
অর্থমন্ত্রী বলেন, দেশের সর্বত্র দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা সম্প্রসারণের লক্ষ্যে সকল মেট্রোপলিটন শহর, জেলা শহর ও উপজেলাগুলোতে বেজ ট্রান্সমিশন স্টেশন (বিটিএস) স্থাপন, ৩শ’ কি.মি. অপটিক্যাল ফাইবার এবং বিটিএস-সমূহের আন্তঃসংযোগের জন্য দেশব্যাপী ট্রান্সমিশন যন্ত্রপাতি স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এছাড়া দুর্গম ১২৮টি উপজেলার ১ হাজার ৫টি ইউনিয়ন পরিষদে অপটিক্যাল ফাইবার কেবল নেটওয়ার্ক এবং ৫টি জেলার ১২টি দুর্গম উপজেলায় রেডিও লিংক স্থাপনের উদ্যোগ নিয়েছি।

মহাকাশে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ প্রস্তুত, উৎক্ষেপণ ও গ্রাউন্ড স্টেশন স্থাপনে একটি বিদেশি কোম্পানির সাথে চুক্তি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জুন ০২, ২০১৬/আপডেট: ১৯৫৫ ঘণ্টা.
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa