ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বাজেট

বাজেটে জিডিপি অর্জনের লক্ষ্যমাত্রা ৭.২ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, জুন ২, ২০১৬
বাজেটে জিডিপি অর্জনের লক্ষ্যমাত্রা ৭.২ শতাংশ

ঢাকা: ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ঢাকা-চট্টগ্রাম ফোরলেন ও বিদ্যু‍ৎ সঞ্চালন লাইন অবকাঠামো প্রকল্পগুলো প্রায় শেষ পর্যায়ে।

এসব প্রকল্পের কারণে জিডিপি প্রবৃদ্ধি বাড়বে।

বৃহস্পতিবার (০২ জুন) বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‍অবকাঠামো উন্নয়নে আমাদের চলমান প্রচেষ্টা অব্যাহত থাকবে। সরকারি বিনিয়োগ ক্ষেত্রে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার বাড়বে। নতুন বেতন স্কেল অনুযায়ী সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বেড়েছে। যা ভোগ ও ব্যয় বৃদ্ধিতে সহায়ক হবে এবং জিডিপি প্রবৃদ্ধিতে ইতিবাচক প্রভাব ফেলবে।

অর্থমন্ত্রী আরও বলেন, দেশে চলমান রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকলে ২০১৬-১৭ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন হবে। দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের লক্ষ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছে। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর ২০০৯ থেকে গত ৮ বছরে এডিপির আকার বেড়েছে ৪৩০ শতাংশ।

তিনি আরও বলেন, বিগত ৫ বছর বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধির গড় ছিল ৬ দশমিক ৩ শতাংশ। চলতি অর্থবছরে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ অতিক্রম করে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, জুন ০২, ২০১৬
এমআইএস/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa