ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

বাজেট

বাজেট ব্যবসা ও শিল্পবান্ধব: এফবিসিসিআই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জুন ২, ২০১৬
বাজেট ব্যবসা ও শিল্পবান্ধব: এফবিসিসিআই ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে ব্যবসা ও শিল্পবান্ধব বলে মন্তব্য করেছে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)।

 

বৃহস্পতিবার (০২ জুন) বিকেলে রাজধানীর মতিঝিলে সংগঠনের কার্যালয়ের সভাকক্ষে বাজেট সম্পর্কে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলা হয়।

এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ বলেন, এই বাজেট ব্যবসা ও শিল্পবান্ধব। প্রস্তাবিত বাজেটে শিল্পের মেটারিয়ালসের ওপর ডিউটি ফি কমানো হয়েছে। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে প্যাকেজ ভ্যাট চালু রাখা হয়েছে।

শিল্প অবকাঠামোর উন্নয়নে এবার বাজেটে গুরুত্ব দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ঢাকা-চট্টগ্রামের বাইরেও জেলায়-জেলায় শিল্প কারখানা গড়ে তোলা যাবে। এতে করে বিনিয়োগ বাড়বে।

আবদুল মাতলুব বলেন, এবারের বাজেট গত বছরের সংশোধিত বাজেটের চেয়ে ২৮ শতাংশ বেশি। সপ্তম-পঞ্চবার্ষিকী পরিকল্পনার (২০১৬-২০) স্তবায়নের সফলতার দিক রচিত হবে বাজেটের সফল বাস্তবায়নের মধ্যে দিয়ে।
 
রাজস্ব আয় সম্পর্কে তিনি বলেন, দুই লাখ ৪২ হাজার কোটি টাকার ওপরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। মোট রাজস্ব আয়ের করের ওপর আয় প্রায় ৩০ শতাংশ। রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের দেশপ্রেমিক হওয়ার আহ্বায় জানান তিনি।
 
তিনি বলেন, প্রথমবারের মতো অবকাঠামোর ওপর ১০টা মেগা প্রকল্প অন্তর্ভুক্ত করে বিভাগ বাজেট দেওয়া হয়েছে। এটা আনন্দের কথা। বিভিন্ন দেশ এসব খাতে বিনিয়োগ করতে উৎসাহিত হবে।
 
ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্যাকেট ভ্যাটের বিষয়ে সরকারের সিদ্ধান্তে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, প্যাকেজ ভ্যাটে অর্থের পরিমাণ কম রাখতে সরকারকে সুপারিশ করা হবে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়া শেষে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট জানান, প্রস্তাবিত এই বাজেট নিয়ে শুক্রবার (০৩ জুন) দুপুর পৌনে ১২টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরা হবে।

এ সময় এফবিসিসিআইয়ের প্রথম ভাইস প্রেসিডেন্ট শফিউল ইসলাম, পরিচালক হেলাল উদ্দিন, হারুন-অর-রশিদ, আব্দুল মোতালেব, খন্দকার রুহুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, জুন ০২, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa