ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বাজেট

ক্রীড়া খাতে বাজেট ৮৮ কোটি টাকা বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুন ২, ২০১৬
ক্রীড়া খাতে বাজেট ৮৮ কোটি টাকা বেড়েছে

ঢাকা: ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে দেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য ৯২২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ২৮৮ কোটি টাকা ব্যয় হবে উন্নয়ন খাতে, আর ৬৩৪ কোটি টাকা ব্যয় হবে অনু্ন্নয়ন খাতে।

 
 
আশার কথা হলো, গেল অর্থবছরের তুলনায় এবছর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য ৮৮ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। গেল অর্থবছরে ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য দেয়া বাজেটের পরিমাণ ছিল ৮৩৪ কোটি টাকা।
  
বৃহস্পতিবার (০২ জুন) জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল ‌আবদুল মুহিত। বাজেটের আকার ধরা হয়েছে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।
 
ক্রীড়া খাতে বাজেট প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, জাতি গঠনে যুব সমাজ গুরুত্বপূর্ণ অবদান রাখে। তাই এদের সঠিক শিক্ষা ও প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষ কর্মী বাহিনীতে পরিণত করা এবং তাদের কর্মসংস্থানের লক্ষ্যে সরকার কাজ করছে।

অন্যদিকে তৃণমুল পর্যায় থেকে ক্রীড়া প্রতিভা অন্বেষণ এবং নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ খেলোয়াড় তৈরি ও ক্রীড়া উন্নয়নে যথাযথ অবকাঠামোগত সুবিধা সৃষ্টির চলমান কাজ অব্যাহত থাকবে।
 
ক্রীড়া খাতের একটি বিষয় এ বাজেটে দৃশ্যমান, আর সেটি হলো উন্নয়ন খাতে এবছর বাজেটের পরিমাণ কমে গেছে। ক্রীড়া উন্নয়নের জন্য গেল ক’বছর যেখানে ৩২৯ টাকা বরাদ্দ দেয়া হয়েছিল, সেখানে এ অর্থবছরে বরাদ্দ ২৮৮ কোটি টাকা।  
 
তবে বাড়ানো হয়েছে অনুন্নয়ন খাতের বরাদ্দ। কেননা গেল অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ৫০৫ কোটি টাকা, যা এবছর বাড়িয়ে করা হয়েছে ৬৩৪ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুন ০২, ২০১৬
এইচএল/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa