ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

বাজেট

শতভাগ প্যাকেজ ভ্যাটের বিরুদ্ধে যাচ্ছে ব্যবসায়ীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জুন ২, ২০১৬
শতভাগ প্যাকেজ ভ্যাটের বিরুদ্ধে যাচ্ছে ব্যবসায়ীরা

ঢাকা: প্যাকেজ ভ্যাট ব্যবস্থা চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। তবে তারা প্রস্তাবিত বাজেটে এর পরিমাণ শতভাগ বাড়ানোর সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনের ঘোষণা দিয়েছেন।

আনুষ্ঠানিক বৈঠকের পর এ ঘোষণা দেওয়া হবে।
 
এ বিষয়ে বাংলাদেশ দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক এবং এফবিসিসআই পরিচালক হেলাল উদ্দীন বাংলানিউজকে বলেন, সরকার দুই কূল রাখার চেষ্টা করেছে। তারা ব্যবসায়ীদের আন্দোলনের কথা মাথায় রেখে একদিকে প্যাকেজ ভ্যাট রেখে দিয়েছেন, অন্যদিকে তা শতভাগ বাড়িয়ে দিয়েছেন।
 
তিনি বলেন, কোথাও এক সঙ্গে শতভাগ ট্যাক্স বাড়ার নজির না থাকলেও অর্থমন্ত্রী তাই প্রস্তাব করেছেন। আমরা ব্যবসায়ীদের ওপর এ ধরনের জুলুমের নিন্দা জানাই এবং এর বিরুদ্ধে আন্দোলনের দিকে যাবো।
 
হেলাল বলেন, আমরা এ ক্ষেত্রে ২০ শতাংশ ট্যাক্স বাড়ানোর পক্ষে।
 
তবে বাংলাদেশ দোকান মালিক সমিতির ভাইস চেয়ারম্যান গোলাম মওলা বলেন, কোন ব্যবসায়ীর ওপর শতভাগ ট্যাক্স বাড়ানো কখনও সুবিচার হয় না। আমরা দ্রুত এর বিরুদ্ধে অবস্থান জানাবো।

তিনি এ ক্ষেত্রে প্যাকেজ ট্যাক্স ৫০ ভাগ বাড়ানো যেতে পারে বলে মন্তব্য করেন।
 
এদিকে বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতির সভাপতি এনায়েতুল্লাহ এ বিষয়ে বাংলানিউজকে বলেন, ব্যবসায়ীদের দাবির মুখে প্যাকেজ ভ্যাট চালু থাকাটা একটা বিজয়। তবে এর পরিমাণ শতভাগ বাড়ানো কিছুতেই মানা যায় না।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, জুন ০২, ২০১৬
আরএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa