ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

বাজেট

নির্বাচন কমিশনের বাজেট কমানো হলো ২শ’ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, জুন ২, ২০১৬
নির্বাচন কমিশনের বাজেট কমানো হলো ২শ’ কোটি টাকা

ঢাকা: ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটে নির্বাচন কমিশনের (ইসি) জন্য ১ হাজার ২৯১ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থ বছরের চেয়ে ২শ’ কোটি টাকার চেয়েও অনেক কম।

বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বক্তব্য থেকে জানা গেছে, আগামী অর্থ বছরের বাজেটে ইসির অনুন্নয়ন খাতে ৩৬২ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ের জন্য আর উন্নয়ন খাতে ৯২৭ কোটি ৮০ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে।

সব মিলিয়ে ১ হাজার ২৯১ কোটি বরাদ্দ দেওয়া হচ্ছে ৮টি কাজের ব্যয় নির্বাহের জন্য। যা ব্যয় করা হবে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন, জাতীয় সংসদের উপ-নির্বাচন অনুষ্ঠান, বিভিন্ন স্থানীয় সরকারের সাধারণ ও উপ-নির্বাচন সম্পন্ন করতে।

এছাড়া ভোটার তালিকার ডাটাবেইজ সংরক্ষণের জন্য জেলা, উপজেলা ও আঞ্চলিক সার্ভার স্টেশন নির্মাণ, ইসির নিজস্ব ভবন ও নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণ, উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) প্রদান, জাতীয় পরিচয়পত্র তথ্য যাচাই, শনাক্তকরণ সংক্রান্ত সুবিধা প্রদান অব্যাহত রাখা, ইসির প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং নির্বাচনী প্রক্রিয়া ও নির্বাচনী ব্যবস্থাপনা উন্নয়ন কার‌্যক্রম অব্যাহত রাখতে বাজেটে ওই বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

এদিকে গত অর্থ বছরের তুলনায় এবার ইসির বরাদ্দ কমেছে। গত বছর ইসির জন্য সংশোধিত বাজেটে মোট ১ হাজার ৪৯৯ কোটি ২৭ লাখ ৬৪ হাজার টাকার বরাদ্দ দেওয়া হয়েছিলো। সে হিসাবে এবার ২শ’ কোটির চেয়ে অনেক কম টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, জুন ০২, ২০১৬
ইইউডি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa