ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বাজেট

ইংরেজি মাধ্যমে লেখাপড়ার খরচ বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, জুন ২, ২০১৬
ইংরেজি মাধ্যমে লেখাপড়ার খরচ বাড়ছে

ঢাকা: ইংরেজি মাধ্যমে পড়ালেখার ব্যয় বাড়ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার (০২ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেন।

এবার শিক্ষা মন্ত্রণালয়ের মোট ২৬ হাজার ৮৪৮ কোটি টাকার মধ্যে অনুন্নয়ন ব্যয় ২০ হাজার ৬৮১ কোটি টাকা ও উন্নয়ন ব্যয় ৬ হাজার ১৬৭ কোটি টাকা। গত অর্থবছরে মোট বরাদ্দ ছিল ২০ হাজার ২৫৯ কোটি টাকা। এরমধ্যে অনুন্নয়ন ব্যয় ১৬ হাজার ২০০ কোটি টাকা ও উন্নয়ন ব্যয় ৪ হাজার ২৫৭ কোটি টাকা। তবে যেহেতু ইংরেজি মাধ্যম স্কুলের বই-খাতা বিদেশ থেকে আমদানি করা হয় এবং নিজেদের অর্থে পরিচালিত হয়, ফলে ইংরেজি মাধ্যমে এই বাজেট বরাদ্দের প্রভাব পড়বে না।

যেহেতু আমদানি করা পণ্য হিসেবে ইংরেজি মাধ্যমে বই-খাতা রয়েছে ফলে এসব পণ্যের দাম বৃদ্ধি পাবে এবং ইংরেজি মাধ্যমের শিক্ষা খরচও বাড়বে। আমদানি করা যে সব পণ্যের শুল্ক বাড়বে তার মধ্যে রয়েছে- প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণির টেক্সট বই, শিশুদের ছবির বই, রংয়ের বই এবং অঙ্কনের বই। এছাড়াও রাবারের মূল্যও বৃদ্ধি পাবে বলে জানান মুহিত।

বইয়ের আমদারি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করেন তিনি। এছাড়াও অঙ্কনের বইয়ের আমদানি শুল্ক ৫ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব পেশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জুন ০২, ২০১৬
এমএন/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।