ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

বাজেট

সম্পদ কর বাড়ানোর প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুন ২, ২০১৬
সম্পদ কর বাড়ানোর প্রস্তাব

ঢাকা: ব্যক্তি করদাতার নিট সম্পদের মূল্যমানের ওপর কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। আর চলতি অর্থবছরের চেয়ে সম্পদ মূল্যমানের সীমাও কমানো হয়েছে।

একইসঙ্গে ২ কোটি ২৫ হাজার টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জ বা সম্পদ কর ৩ হাজার করার প্রস্তাব করা হয়েছে।
 
বৃহস্পতিবার (০২ জুন) জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রস্তাব করেন।
 
অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে বিগত দুই দশক থেকে অর্থনীতির প্রবৃদ্ধির হার গড়ে ৬ শতাংশের ওপর  রয়েছে। তাতে অতি দরিদ্র ও দরিদ্রের সংখ্যা কমলেও আয় বৈষম্য একটি সমস্যা হিসেবে বিরাজ করছে।
 
এ বৈষম্য নিরসনের জন্য আগামী অর্থবছর সারচার্জের হার পুর্নবিন্যাস করার প্রস্তা করা হচ্ছে। প্রস্তাবে ২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত সম্পদ মূল্য থাকলে কর শূন্য থাকবে।
 
চলতি বাজেটেও ২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত কর শূন্য ছিল। আগামী বাজেটেও শূন্য বহাল রাখা হয়েছে। তবে ২ কোটি ২৫ লাখ টাকা অতিক্রম করলে ৩ হাজার টাকা কর দিতে হবে।
 
২ কোটি ২৫ লাখ টাকার অধিক কিন্তু ৫ কোটি টাকার অধিক নয় এসব সম্পদের ক্ষেত্রে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। যেখানে চলতি বছর ছিল ২ কোটি টাকার ২৫ লাখ টাকার অধিক কিন্তু ১০ কোটি টাকার অধিক নয়।
 
৫ কোটি টাকার অধিক কিন্তু ১০ কোটি টাকার অধিক নয় সেক্ষেত্রে ১৫ শতাংশ, ১০ কোটি টাকার অধিক কিন্তু ১৫ কোটি টাকার অধিক নয় সেক্ষেত্রে ২০ শতাংশ, ১৫ কোটি টাকার অধিক কিন্তু ২০ কোটি টাকার অধিক নয় ২৫ শতাংশ ও ২০ কোটি টাকার অধিক যেকোনো অঙ্কের সম্পদের পরিমাণের জন্য ৩০ শতাংশ করারোপের প্রস্তাব করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জুন ০২, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa