ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

বাজেট

কৃষক বাঁচাতে কৃষিতে ভর্তুকি থাকছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, মে ২৪, ২০১৬
কৃষক বাঁচাতে কৃষিতে ভর্তুকি থাকছে

ঢাকা: কৃষক বাঁচাতে এবারও বাজেটে কৃষিখাতে ভর্তুকি অব্যাহত থাকছে বলে জানিয়েছেন অথর্মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

মঙ্গলবার (২৪ মে) সন্ধ্যায় সচিবালয়ে কৃষি বাজেট সম্পর্কিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।


 
অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে কৃষিক্ষেত্রে সবচেয়ে বড় পরিবর্তন হলো- আমরা খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছি। এটা জাতির জন্যই একটা বড় পরিবর্তন। এরই মধ্যে আমি একটি সিদ্ধান্ত নিয়েছি, মাননীয় প্রধানমন্ত্রীও তা অনুমোদন দিয়েছেন।

‘তা হলো-কৃষি ক্ষেত্রে ভর্তুকি অব্যাহত রাখতে হবে এবং প্রয়োজনে তা বাড়াতে হবে। ’
 
তিনি বলেন, দেশে যেহেতু কৃষিপণ্যের উৎপাদন বেড়েছে তাই স্বাভাবিকভাবেই কৃষিপণ্যের দামও কমেছে। এটা লক্ষ্যণীয় যে, উৎপাদন বাড়ার কারণেই দাম কমেছে।

‘এক্ষেত্রে কৃষক বাঁচাতে ভর্তুকি বাড়ানোর বিকল্প নেই। ফলে কৃষক কম দামে বীজ, সার ও সেচ পাবে এবং এতে উৎপাদন খরচ কমবে। ’
 
কী পরিমাণ ভর্তুকি বাড়ছে? এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এমএ মুহিত বলেন, এটা এখনও বলা যাচ্ছে না। কারণ এটা নির্ভর করছে আর্ন্তজাতিক বাজারে সার, বীজ ও জ্বালানি তেলের মূল্য ওঠা নামার ওপর। তবে এটা বলা যায়, ভর্তুকি অব্যাহত থাকছে।
 
সরকারি পর্যায়ে ভুট্টা সংগ্রহ সম্পর্কে তিনি বলেন, সরকারি গুদামে স্থান সংকট থাকায় এবারই হয়তো এটা করা সম্ভব হবে না। তবে আমরা দ্রুত তা করতে সিদ্ধান্ত নিয়েছি।

‘তবে এক্ষেত্রে ভুট্টার উৎপাদনও বাড়াতে হবে। কারণ আর্ন্তজাতিক বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা আছে। আমাদের কাছে যদি ২০/৫০ হাজার টন বা ১/২ লাখ টন ভুট্টা মজুদ থাকে তাহলে আমরাও আর্ন্তজাতিক বাজার থেকে ভালো রেসপন্স আদায় করতে পারবো। ’
 
অর্থমন্ত্রী বলেন, এক সময় গম খাবো না বলে পাবনায় দাঙ্গা হয়েছিলো। আর এখন গমের জন্য আমাদের হাহাকার। তবে অবস্থার উন্নতি হয়েছে। আমাদের কৃষকরা উন্নতমানের গম উৎপাদন করে বাজারে প্রভাব বিস্তার করতে পারছেন।
 
আখ চাষ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, আখ বা চিনি একটি লস প্রজেক্ট। কয়েকটা মিল বাঁচাতে আমাদের ভর্তুকি দিয়ে চিনি খেতে হচ্ছে। প্রতিবছরই শতশত কোটি টাকা এখাতে রাষ্ট্রের লোকসান হচ্ছে।

‘এখন কৃষক আখ চাষ করতে চান না। সারা পৃথিবী বিট দিয়ে চিনি বানালেও আমরা আখে পড়ে আছি। পাটেও সুদিন ফিরছে,’ মন্তব্য করেন মুহিত।
 
আসন্ন বাজেট বিষয়ে অর্থমন্ত্রী মুহিত বলেন, বাজেটে ভর্তুকি বাড়ছে। এক্ষেত্রে কেবল ভর্তুকিই নয়, ভর্তুকির খাতও বাড়ছে। তবে কোনো খাতে কতো তা এখনই বলা সম্ভব হচ্ছে না।
 
‘অনেস্টলি স্পিকিং, রাজস্ব আদায় এবার ভেরি পুওর। এটা নিয়ে উচ্চাভিলাষী বাজেট দিতে পারছি না। তবে বাস্তবতা মেনেই বাজেট দেওয়া হচ্ছে। আশাকরি তা বাস্তবায়নও হবে। ’
 
অনুষ্ঠানে বেসরকারি টেলিভিশন চ্যানেল আই প্রণীত ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ সুপারিশ অর্থমন্ত্রীর হাতে তুলে দেন চ্যানেলটির পরিচালক ও কৃষি ব্যক্তিত্ব শাইখ সিরাজ।
 
সুপারিশমালায় তৃণমূলে কৃষকদের নানা দুর্দশার কথা তুলে ধরা হয়েছে বলে জানিয়েছেন শাইখ সিরাজ।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, মে ২৪, ২০১৬
আরএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।