ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

বাজেট

সিগারেটের কর ফাঁকি রোধে মূল্যস্তর প্রথা তুলে দেওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, মে ২৪, ২০১৬
সিগারেটের কর ফাঁকি রোধে মূল্যস্তর প্রথা তুলে দেওয়ার দাবি ছবি- পিয়াস- বাংলানিউজটোয়েন্টিফোর

ঢাকা: আসন্ন  ২০১৬-১৭ বাজেটে সিগারেটের কর ফাঁকি বন্ধ করতে মূল্যস্তর প্রথা তুলে দেওয়ার দাবি জানিয়েছে তামাকবিরোধী সংগঠনগুলো। মূল্যস্তর প্রথার কারণে এখন পযর্ন্ত কোম্পানিগুলো ৭০০ কোটি টাকা কর ফাঁকি দিয়েছে বলে জানানো হয়।

মঙ্গলবার (২৪ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘বাজেট ২০১৬-১৭ এ কেমন তামাক-কর চাই?’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

প্রজ্ঞা ও অ্যান্টিটোব্যাকো মিডিয়া অ্যালায়ন্স-আত্মা’র উদ্যোগে তামাকবিরোধী সংগঠনগুলো সংবাদ সম্মেলনের আয়োজন করে।
 
এতে মূল বক্তব্য তুলে ধরেন অ্যান্টিটোব্যাকো মিডিয়া অ্যালায়েন্সের আহ্বায়ক নাদিরা কিরন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় হার্ট ফাউডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মালিক বলেন, সিগারেটের ক্ষতিকর দিক নিয়ে কিছু বলার নেই। বর্তমানে ৪০ বছরের কম বয়সীদের ফুসফুস ক্যানসার, উচ্চ রক্তচাপ, হৃদরোগ হচ্ছে। যার একমাত্র প্রধান কারণ ধূমপান। আমরা যদি  ধূমপান প্রতিরোধ না করি তাহলে দেশের জন্য বড় ক্ষতি হয়ে যাবে।

তিনি বলেন, তামাক ব্যবসার সঙ্গে যারা জড়িত তারা সবাই অনেক প্রভাবশালী। সরকার তামাকজাত পণ্য ব্যবহার বন্ধের চেষ্টা করছে। আমাদের সবার উচিত সরকারকে সহযোগিতা করা।

সংবাদ সম্মেলনে তামাকজাত পণ্যের ওপর করারোপের জন্য কয়েকটি সুপারিশ তুলে ধরা হয়। যার মধ্যে রয়েছে-  সিগারেটের ওপর করারোপের জন্য মূল্যস্তর প্রথা তুলে দিতে হবে, সব ধরনের সিগারেটের ওপর একই হারে অর্থাৎ খুচরা মূল্যের ৭০ শতাংশ সম পরিমাণ সুনির্দিষ্ট হারে এক্সাইজ ট্যাক্স আরোপ করতে হবে, বিড়ির ওপর উচ্চ হারে সুনির্দিষ্ট এক্সাইজ ট্যাক্স আরোপ করতে হবে, তামাকের ব্যবহার কমানোর জন্য সব ধরনের তামাকজাত দ্রব্যের ওপর সিগারেটের সম পরিমাণে কর আরোপ করতে হবে, তামাকের কর প্রশাসন শক্তিশালী করা, কর সংগ্রহ ব্যবস্থা উন্নত করা এবং কর ফাঁকি রোধকল্পে তামাকপণ্যের শুল্কমুক্ত বিক্রয় প্রথা তুলে দিয়ে করারোপ করা, আগামী ২০১৬-১৭ অর্থবছরে তামাকপণ্যের ওপর ২ শতাংশ স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আরোপ করাসহ বিভিন্ন সুপারিশ করা হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় হার্ট ফাউডেশন অব বাংলাদের প্রোগ্রাম অফিসার আতাউর রহমান, দ্য ইউনিয়নের কনসালট্যান্ট সৈয়দ মাহবুবুল আলম তাহিন, প্রত্যাশার সাধারণ সম্পাদক হেলাল আহমেদ প্রমুখ।

বালাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, মে ২৪, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।