ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

বাজেট

এনবিআর চেয়ারম্যানকে অর্থমন্ত্রী

‘ইট শুড নট বি, হাউ ফানি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, জুন ৬, ২০১৫
‘ইট শুড নট বি, হাউ ফানি’ ছবি: কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যের শেষ অংশের ছকে চিনির ওপর শুল্ক আরোপের বিষয়টি ভুল করে ছাপানো হয়েছে।
 
শুক্রবার (০৫ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ ভুলের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান ওপর বিরক্তি প্রকাশ করেছেন অর্থমন্ত্রী।


 
এ বিষয়ে অর্থমন্ত্রী এনবিআর চেয়ারম্যানকে উদ্দেশ্য করে বলেন, ‘ইট শুড নট বি, হাউ ফানি। ’
 
এর আগে বেসরকারি টেলিভিশন একুশে টিভির এক প্রতিবেদক চিনির ওপর শুল্ক আরোপের বিষয়ে প্রশ্ন করলে অর্থমন্ত্রী বিরক্তি প্রকাশ করে বলেন, এটি সম্পূর্ণ ভুল তথ্য। আপনি এ তথ্য কোথায়া পেয়েছেন? আমি চিনির ওপর কোনো শুল্ক আরোপ করিনি। চিনির বিষয়ে আমি বাজেটে কোনো বক্তব্য দিইনি।

এর কয়েক মিনিট পরেই দৈনিক কালের কণ্ঠের এক প্রতিবেদক অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তার বাজেট বক্তব্যে চিনির ওপর শুল্ক আরোপের বিষয়ে উল্লেখিত তথ্য তুলে ধরেন।

কালের কণ্ঠের ওই প্রতিবেদক বলেন, মাননীয় অর্থমন্ত্রী আপনার বাজেট বক্তব্যের ১২৪ পৃষ্ঠায় ছকে দেওয়া তথ্যের ৯ ও ১০ নম্বর পয়েন্টটি দেখুন।

চিনির বিষয়ে ছকের ৯ নম্বর পয়েন্টে বলা হয়েছে, প্রতি মেট্রিক টন অপরিশোধিত চিনির আমদানি শুল্ক ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা এবং ১০ নম্বর পয়েন্টে পরিশোধিত চিনির শুল্ক ৪ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার টাকা করার কথা বলা হয়েছে। এ দুই ধরনের চিনির শুল্কহার আগামী ১ অগাস্ট থেকে কার্যকর করার কথা বলা হয়েছে ওই ছকে।
 
এ সময় মুহিত বাজেট বক্তব্যের বইতে চিনির ওপর নতুন করে আরোপ করা শুল্কের বিষয়টি দেখেন।
 
এটি দেখেই বিব্রত হয়ে পড়েন অর্থমন্ত্রী। এ সময় তার পিছনে বসে থাকা এনাবিআর’র চেয়ারম্যানকে উদ্দেশ্য করে তিনি বলেন, এটা এখানে কিভাবে এলো? আমার বক্তব্যের কোথাও তো চিনির কথা রাখ হয়নি। ‘ইট শুড নট বি, হাউ ফানি। ’
 
এরপর এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, স্যার আপনি আপনার বক্তব্যে বিষয়টি রাখতে নিষেধ করেছিলেন। সে কারণে বক্তব্যে রাখা হয়নি। আর ছকে ভুল করে ছাপানো হয়েছে। তবে মূল বিষয় হলো, চিনির ওপর শুল্ক বাড়ানো হয়নি।
 
তিনি বলেন, বাজেট পাশের আগেই ভুল সংশোধন করা হবে। এ বিষয়ে রোববারই সংসদ সচিবালয়ের সঙ্গে কথা সংশোধনী দেওয়ার ব্যবস্থা করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশ ব্যাংক  গর্ভনর ড. আতিউর রহমান, মন্ত্রিপরিষদ সচিবসহ অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশ সময় ০২৩৮ ঘণ্টা, ০৬জুন, ২০১৫
এএসএস/আরএম

** ‘অর্থনীতির ভিত্তির ওপর দাঁড়িয়েই বাজেটের লক্ষ্যমাত্রা’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa