ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বাজেট

‘যারা অগ্রগতি চান না, তারাই বলছেন বাজেট উচ্চাভিলাষী’

বাংলানিউজটিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুন ৫, ২০১৫
‘যারা অগ্রগতি চান না, তারাই বলছেন বাজেট উচ্চাভিলাষী’ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রসঙ্গে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, যারা দেশের অগ্রগতি চান না তারাই বাজেটকে উচ্চাভিলাষী বলে নাড়ানাড়ি করছেন।

শুক্রবার (০৫ জুন) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি  মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।



শিল্পমন্ত্রী বলেন, আমরা প্রায়ই অনেক বিষয়কে উচ্চাভিলাষী, স্বপ্নভিলাষী ও কল্পনাভিলাষী বলে আখ্যা দিয়ে থাকি। কিন্তু বর্তমান সরকার তা বাস্তবে রূপ দিচ্ছে।

‘প্রধানমন্ত্রী যখন ঘোষণা দিয়েছিলেন দেশীয় অর্থায়নে পদ্মাসেতু হবে, তখন দেশের মানুষের সঙ্গে বিদেশিরাও বিস্ময় প্রকাশ করেছিলেন, কিন্তু আমরা এখন পদ্মাসেতুর বাস্তব রূপ দেখছি,’ বলেন তিনি।

ভাতা প্রসঙ্গে আমু বলেন, যখন আমরা এটা চালু করার পরিকল্পনা করেছিলাম তখন বিদেশিওরা অবাক হয়েছিল। আমাদের মতো গরিব দেশ ভাতা দেবে এটা তারা বিশ্বাসই করতে পারেনি। কিন্তু এখন দেশে অনেকেই ভাতা পাচ্ছেন। ’

সংবাদ সম্মেলনে মেট্রো রেলসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কথা উল্লেখ করেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে একটু ধীরগতি হয় এটা আমাদের স্বীকার করতেই হবে। কারণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে অনেক বাস্তবতার সম্মুখীন হতে হয়।

‘রাতারাতি উন্নতি করা যায় না’ উল্লেখ করে তিনি বলেন,  আমাদের হাতে আলাদ্দিনের চেরাগ নেই। তবে শেখ হাসিনা সরকার দেশের অনেক অগ্রগতি করছেন।
এখন আমরা বিদেশে চাল রফতানি করছি।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশ ব্যাংক  গর্ভনর ড. আতিউর রহমান, মন্ত্রিপরিষদ সচিবসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত আছেন।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, জুন ০৫, ২০১৫
এমআইএস/এএসএস/এসআইএস/এমএ

** গড়পরতার বাজেট:সিপিডি
** বাজেট আকার নয়, রাজস্ব লক্ষ্যমাত্রা নিয়ে সংশয় সিপিডির
** ‘রাজস্ব না বাড়িয়ে প্রবৃদ্ধি ৭-এর ওপরে ওঠা সম্ভব নয়’
** ‘কালো টাকা নিয়ে বলার কিছুই নেই’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa