ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

বাজেট

‘রাজস্ব না বাড়িয়ে প্রবৃদ্ধি ৭-এর ওপরে ওঠা সম্ভব নয়’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুন ৫, ২০১৫
‘রাজস্ব না বাড়িয়ে প্রবৃদ্ধি ৭-এর ওপরে ওঠা সম্ভব নয়’ ছবি : কাসেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজস্ব না বাড়িয়ে প্রবৃদ্ধি সাতের উপরে ওঠা সম্ভব নয় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, রাজস্ব না বাড়িয়ে প্রবৃদ্ধি সাতের উপরে ওঠানো সম্ভব নয়।

আমি যখন মন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলাম, তখন রাজস্ব দেওয়া লোকের সংখ্যা ছিলো সাত লাখ। যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে এগারো লাখে।

শুক্রবার (০৫ জুন) বিকেলে রাজধানীর ওসমানী মিলনায়তনে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, আমরা যদি প্রবৃদ্ধি (জিডিপি) সাতের উপরে ওঠাতে চাই তাহলে অবশ্যই রাজস্ব আদায়ে বড় ধরনের ধাক্কা দিতে হবে।

‘রাজস্ব সংগ্রহকারী প্রতিষ্ঠান এনবিআর আগের থেকে অনেক শক্তিশালী হয়েছে। জনবলও দ্বিগুণ হয়েছে। সেক্ষেত্রে আমার মনে হয় না রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তাতে কোনো সমস্য হবে,’ যোগ করেন মুহিত।

এর আগে একই সংবাদ সম্মেলনে কালো টাকার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, কালো টাকা নিয়ে বলার কিছু নেই। কারণ, এ বিষয়ে আয়কর আইনেই স্পষ্ট করে লেখা আছে। তাই আমি কালো টাকা নিয়ে কোনো বক্তব্য দিতে চাই না।

সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশ ব্যাংক গর্ভনর ড. আতিউর রহমান, মন্ত্রিপরিষদ সচিবসহ অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত আছেন।

বৃহস্পতিবার (০৪ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুন ০৫, ২০১৫
এসইএ/এমজেডএস/এসএস/জেডএস/এমএ

** ‘কালো টাকা নিয়ে বলার কিছুই নেই’


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa