ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

বাজেট

দেশীয় ও রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৯ ঘণ্টা, জুন ৫, ২০১৫
দেশীয় ও রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা!

ঢাকা: রাষ্ট্রায়ত্ব সাতটি শিল্প প্রতিষ্ঠান পুনর্বিন্যাস করে শিল্প পার্ক স্থাপন ও বিএসটিআইকে জেলা পর্যায়ে সম্প্রসারণের পরিকল্পনার কথা বলা হয়েছে শিল্পায়ন ও বাণিজ্য খাতের বাজেটে।
 
বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে ২০১৫-২০১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তৃতায় এ পরিকল্পনার কথা তুলে ধরেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।


 
অর্থমন্ত্রী বলেন, মুন্সিগঞ্জে অ্যাকটিভ ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস (এপিআই) ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপনের কাজ শেষ হলে ৪২টি শিল্প কারখানায় ২৫ হাজার লোকের কর্মসংস্থান হবে। এছাড়া একই জেলায় গার্মেন্ট শিল্প পার্ক স্থাপন হলে ৫শ’ কারখানা স্থাপনসহ প্রায় ৩ লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।
 
ব্যাংকিং খাতের দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানকে ক্ষুদ্র মাঝারি শিল্প খাতে উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী বলেন, এ খাতে দু’টি ঘূর্ণায়মান পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় বাংলাদেশ ব্যাংক এরই মধ্যে ক্ষুদ্র-মাঝারি শিল্পে ঋণ দিচ্ছে। এছাড়া কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণের শিল্পকেও এই সুবিধা দেওয়া হচ্ছে।
 
বাণিজ্য সম্প্রসারণ ও রপ্তানি বহুমুখীকরণে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় আরো বলেন, সার্ক এগ্রিমেন্ট অন ট্রেড ইন সার্ভিসেস (এসএটিআইএস) এর আওতায় লিস্ট দেওয়া হয়েছে। এ চুক্তিটি বাস্তবায়িত হলে সল্পোন্নত দেশ হিসেবে শিথিল রুলস অব অরিজিনের সুবিধা কাজে লাগিয়ে সদস্য দেশগুলোতেও রপ্তানি বাড়বে।
 
এছাড়া এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টের (এপিটিএ) আওতায় চতুর্থ শুল্কনীতি চুক্তি করা হয়েছে। যা সদস্য দেশগুলোতে রপ্তানি বাণিজ্য বাড়াবে বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী।
 
এদিকে, মালয়েশিয়া, শ্রীলংকা, চীন, তুরস্ক ও মেসিডোনিয়ার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির সম্ভাবনার কথাও উল্লেখ করা হয় বাজেট বক্তৃতায়।
 
বাণিজ্য খাত সম্প্রসারণে বাংলাদেশ-ত্রিপুরা সীমান্তে আরো তিনটি সীমান্ত হাট চালুর কাজ চলছে। আরো চারটি সীমান্ত হাটের বিষয়ে ঐক্যমত্য হয়েছে বলেও উল্লেখ করা হয় বাজেট বক্তৃতায়। ইতোমধ্যে বাংলাদেশ-মেঘালয় সীমান্তে তিনটি সীমান্ত হাট চালু রয়েছে।

বাংলাদেশ সময়: ০৫৫৩ ঘণ্টা, জুন ০৫, ২০১৫
এমএইচপি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa