ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বাজেট

কোটি মনুষের কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, জুন ৫, ২০১৫
কোটি মনুষের কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা

ঢাকা: আগামী ১৫ বছরে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার মাধ্যমে এক কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এসব অর্থনৈতিক অঞ্চল থেকে অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করার কথাও বলেন তিনি।



বৃহস্পতিবার (৪ জুন) বিকেলে জাতীয় সংসদে নতুন অর্থবছরের (২০১৫-১৬) জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশের সময় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, দ্রুত অর্থনৈতিক উন্নয়নে শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন, রপ্তানি বৃদ্ধি ও বহুমুখীকরণকে উৎসাহিত করতে সম্ভাবনাময় বিভিন্ন এলাকায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

জমির অভাবে অনেক বড় ধরনের বিনিয়োগ উদ্যোগ বাস্ববরূপ পায় না উল্লেখ করে মুহিত বলেন, এই পরিস্থিতি পরিবর্তনের জন্য এরই মধ্যে সরকারি-বেসরকারি মোট ৩০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে অনুমোদিত সিরাজগঞ্জ, মংলা, মিরসরাই, আনোয়ারা ও শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলের কাজ দ্রুত এগিয়ে চলছে।

আরও ২৫টি অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নের কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

বেসরকারি খাতেও ছয়টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন দেওয়ার কথা তুলে ধরেন তিনি।

কয়েকটি দেশের জন্য অর্থনৈতিক অঞ্চল সংরক্ষিত রাখার কথা জানিয়ে মুহিত বলেন, চীন ও জাপানের বিনিয়োগকারীদের জন্য দু’টি অর্থনৈতিক অঞ্চল সংরক্ষিত রাখা হয়েছে। ভারতের জন্যও অর্থনৈতিক অঞ্চল সংরক্ষণের বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে।

অর্থনৈতিক অঞ্চলগুলোতে সরকার ভূমি, বিদ্যুৎ, গ্যাস ও যোগাযোগ অবকাঠামো তৈরির প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানান অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘন্টা, জুন ০৫, ২০১৫
এমইউএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa