ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

বাজেট

‘জয়িতা’ যাচ্ছে উপজেলা পর্যায়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুন ৪, ২০১৫
‘জয়িতা’ যাচ্ছে উপজেলা পর্যায়ে

ঢাকা: সরকারের জয়িতা ফাউন্ডেশনকে পর্যায়ক্রমে বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে সম্প্রসারিত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে উত্থাপিত ২০১৫-১৬ অর্থবছরে বাজেটে এ কথা জানানো হয়।



তৃণমূল নারীদের পণ্য উৎপাদন থেকে বিপণন পর্যন্ত একটি সাপ্লাই চেইনে বাণিজ্যিকভাবে সম্পৃক্ত করার জন্যে গঠিত হয় জয়িতা ফাউন্ডেশন।

মহিলা বিষয়ক অধিদফতরের নারী উদ্যোক্তা উন্নয়ন প্রয়াস কর্মসূচির আওতায় পরিচালিত ধানমন্ডিস্থ রাপা প্লাজার চতুর্থ ও পঞ্চম তলায় স্থাপিত এই ‘জয়িতা’ বিপণনকেন্দ্র।

২০১১ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেল রূপসী বাংলা থেকে তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জয়িতা’র কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা এবং লোগো উন্মোচন করেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, অর্থনৈতিক কার্যক্রমে নারীর অংশগ্রহণ বাড়ানো গেলে দেশের উৎপাদন সম্ভাবনা বহুলাংশে বাড়ানো সম্ভব হবে। ২০২১ সালের মধ্যে শতকরা ৫০ ভাগ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে নারী উন্নয়ন ও কর্মসুযোগ সংক্রান্ত সব প্রকল্প পুর্নবিন্যাস করা হচ্ছে। নারীদের দক্ষতা উন্নয়নে গ্রহণ করা হচ্ছে নানামুখী কার্যক্রম।

তিনি বলেন, বাল্যবিবাহ প্রতিরোধ, ড্রাইভিং প্রশিক্ষণ, ক্যাটারিং প্রশিক্ষণ, নারী আইসিটি ফ্রি-ল্যান্সারসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন শুরু হতে যাচ্ছে। নারীদের অগ্রাধিকার ভিত্তিতে কৃষি ও পল্লী ঋণ বিতরণের জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলঅদেশ সময়: ২২০০ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
জেপি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa