ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

বাজেট

লোহার টুকরা কুড়ালে সুখবর...

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুন ৪, ২০১৫
লোহার টুকরা কুড়ালে সুখবর...

ঢাকা: লোহার টুকরা কুড়িয়ে যারা জীবিকা নির্বাহ করেন তাদের জন্য সুখবর দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সরবরাহ পর্যায়ে মূল্য সংযোজন কর অব্যাহতির ঘোষণা দিয়েছেন তিনি।


 
এছাড়া পরিবেশ সুরক্ষায় রিসাইক্লিংয়ের মাধ্যমে প্লাস্টিক পণ্য উৎপাদনে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব এসেছে।
 
বৃহস্পতিবার (০৪ জুন) রাতে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বিপুল সংখ্যক দরিদ্র্য মানুষ ভাঙা লোহার টুকরা সংগ্রহ করে জীবিকা নির্বাহ করেন। এছাড়া ইস্পাত শিল্পের কাঁচামালের আমদানি নির্ভরতা হ্রাস করে বৈদেশিক মুদ্রা সাশ্রয়ী এ সব বর্জ্যবস্তু রিসাইক্লিং করা হয়।
 
‘এ বিবেচনায় ভাঙা লোহার টুকরা বা স্ক্র্যাপ পণ্যের সরবরাহ পর্যায়ে প্রযোজ্য মূল্য সংযোজন কর অব্যাহতির প্রস্তাব করছি’- বলেন মন্ত্রী।
 
অন্যদিকে শিল্পের প্রয়োজনে প্লাস্টিক পণ্যের ব্যবহার অস্বীকার করার উপায় নেই জানিয়ে অর্থমন্ত্রী বলেন, প্লাস্টিক বর্জ্য পরিবেশের জন্য দীর্ঘ মেয়াদি নেতিবাচক প্রভাবকারী একটি উপাদান। প্লাস্টিক বর্জ্য রিসাইক্লিং করে প্লাস্টিক দানা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে।
 
‘একটি নির্মল সবুজ পরিবেশ বিনির্মাণে নীতিগত প্রণোদনা প্রদানের অংশ হিসেবে প্লাস্টিক বর্জ্য থেকে রিসাইক্লিংয়ের মাধ্যমে প্লাস্টিক দ্বারা উৎপাদনের ক্ষেত্রে বিদ্যমান ১৫ শতাংশ মূসক প্রত্যাহরের প্রস্তাব করছি’- ভাষ্য অর্থমন্ত্রীর।
 
দুঃস্থ ও এতিম সন্তানদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সরকারি এবং বেসরকারি এতিমখানায় বরাদ্দ করা ক্যাপিটেশন গ্রান্টকে মূসকের আওতামুক্ত রাখার প্রস্তাব করেন আবুল মাল আবদুল মুহিত।
 
বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এমআইএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa