ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

বাজেট

শুল্কে মিথ্যা ঘোষণা-জালিয়াতি প্রতিহতের উদ্যোগ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুন ৪, ২০১৫
শুল্কে মিথ্যা ঘোষণা-জালিয়াতি প্রতিহতের উদ্যোগ

ঢাকা: কাস্টমস বিজনেস পার্টনারশিপ সৃষ্টি করে শুল্ক ব্যবস্থাপনা থেকে মিথ্যা ঘোষণা, জাল-জালিয়াতি প্রতিহত করার উদ্যোগ নেওয়‍া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

বৃহস্পতিবার (০৪ জুন) জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তৃতায় সংস্কার ও আধুনিকায়ন বিষয়ে কথা বলতে গিয়ে তিনি এ উদ্যোগের কথা জানান।



কাস্টমস বিষয়ে অর্থমন্ত্রী বলেন, কাস্টমস ব্যবস্থাপনায় ব্যবহৃত এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে ইএক্সপি, ই-পেমেন্ট, বন্ড মডিউল, ভ্যালুয়েশন মডিউল, অকশন মডিউল, মামলা মডিউল, বন্দর ও কাস্টমসের মধ্যে কানেক্টিভিটি, ঝুঁকি ব্যবস্থাপনা মডিউলসহ বিভিন্ন অসমাপ্ত কাজ সমাপ্ত করে ওই পদ্ধতিকে আরো দ্রুত কার্যকর করা হবে।  

তিনি জানান, কাস্টমস ও অন্যান্য সংস্থা যেমন ব্যাংক, বন্দর কর্তৃপক্ষ, ইপিজেড কর্তৃপক্ষ এবং অন্যান্য রেগুলেটরি সংস্থার সঙ্গে একইভাবে একই উদ্দেশ্যে কার্যকর পার্টনারশিপ তৈরি করা হবে।  

অর্থমন্ত্রী বলেন, আধুনিক ঝুঁকি ব্যবস্থাপনা সব কাস্টম হাউসে প্রবর্তন করা হবে। কাস্টমস কর্মকর্তাদের দক্ষতা এবং নিষ্ঠা বৃদ্ধির পদক্ষেপ, প্রতিটি কাস্টম হাউস ও কমিশনারেট অভিযোগ ও সেবাকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।

এসব পদক্ষেপের ফলে সার্বিক শুল্ক ব্যবস্থাপনার মান উন্নত হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
একে/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa