ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

নিরাপত্তা ও কল্যাণ খাতে বরাদ্দ ১৬ হাজার ৯৫৫ কোটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জুন ৪, ২০১৫
নিরাপত্তা ও কল্যাণ খাতে বরাদ্দ ১৬ হাজার ৯৫৫ কোটি

ঢাকা: সামাজিক সুরক্ষার আওতা বাড়ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সামাজিক নিরাপত্তা খাতে বাজেটে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করেন তিনি।



২০১৫-১৬ অর্থ বছরে সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে ১৬ হাজার ৯৫৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত ২০১৪-১৫ অর্থ বছরের সংশোধিত বাজেট বরাদ্দ ছিল ১৪ হাজার ১১৩ কোটি টাকা।

বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন জাতীয় সংসদে।

সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, দারিদ্র বিমোচনে আমরা অনেকদূর অগ্রসর হয়েছি। তা স্বত্ত্বেও দেশের মোট জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ এখন দারিদ্রসীমার নিচে বসবাস করছে।
 
অর্থমন্ত্রী বলেন, দেশকে পুরোপুরি দারিদ্রমুক্ত করতে সামাজিক সুরক্ষা বলয়ে যৌক্তিক ও লক্ষভিত্তিক সম্প্রসারণ করছি।

সামাজিক সুরক্ষার আওতা বাড়ানোর কথা উল্লেখ করে অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় জানান, আগামী অর্থবছরে বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ২৭ লাখ ২৩ হাজার থেকে বাড়িয়ে ৩০ লাখ করা হবে। বিধবা ও স্বামী নিগৃহীতা, মহিলা ভাতাভোগীর সংখ্যা ১০ লাখ ১২ হাজার থেকে বৃদ্ধি করে ১১ লাখ ১৩ হাজার জনে উন্নীত করা হবে।

অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ৪ লাখ থেকে বাড়িয়ে ৬ লাখে উন্নীত, প্রতিবন্ধী শিক্ষার্থীর উপবৃত্তির সংখ্যা ৫০ হাজার থেকে বাড়িয়ে ৬০ হাজার জনে উন্নীত করা হবে।

এছাড়া দরিদ্র মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতাভোগীর সংখ্যা ও কর্মজীবী ল্যকটেটিং মায়েদের সংখ্যা ২০ শতাংশ বাড়নো হবে। পাশাপাশি প্রতিবন্ধী শিক্ষার্থীর উপবৃত্তির হারও বাড়ানো হবে বলে বাজেট প্রস্ত‍াবনায় উল্লেখ করেন অর্থমন্ত্রী তার।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জুন ৪, ২০১৫
এমইউএম/এসএমএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।