ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

চলতি অর্থবছরে শেখ কামাল-জামাল-রাসেল সেতু শেষ হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জুন ৪, ২০১৫
চলতি অর্থবছরে শেখ কামাল-জামাল-রাসেল সেতু শেষ হবে

ঢাকা: প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র সৈকত কুয়াকাটার সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগ উন্নয়নে বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কে শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেলের নামে তিনটি সেতুর নির্মাণ কাজ শেষ করার আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার (০৪ জুন) বিকেল সাড়ে তিনটার দিকে জাতীয় সংসদে বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ আশা প্রকাশ করেন।



তিনি বলেন, শেখ কামাল, জামাল ও রাসেল সেতু, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক জয়দেবপুর-ময়মনসিংহ চার লেনে উন্নীতকরণ প্রকল্প, কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ নির্মাণ দ্বিতীয় পর্যায় (ইনানী থেকে সিলখালী), যাত্রাবাড়ী-কাচপুর সড়ক আট লেনে উন্নীতকরণ এবং আড়িয়াল খাঁ নদীর উপর সপ্তম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণকাজ এই অর্থবছরে শেষ হবে।

এছাড়া বাস ট্রানজিট, সড়ক পরিবহন ও ট্রাফিক বিষয়ক বেশ কয়েকটি আইন প্রণয়নের কাজ প্রক্রিয়াধীন বলে জানান মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, যোগাযোগ নেটওয়ার্ক শক্তিশালী করতে ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রকল্পের আওতায় ৬১টি সেতু পুনর্নির্মাণের ব্যবস্থা গ্রহণ, দ্বিতীয় কাচপুর, মেঘনা ও গোমতী সেতু নির্মাণ করা হবে। একইসঙ্গে গলাচিপা, পায়রা ও কচা নদীর উপর সেতু নির্মাণের পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি বলেন, পরিবহন খাতের অব্যবস্থাপনাগত সংস্কারের পাশাপাশি সড়ক, সেতু ও রেলপথের উন্নয়ন করে চলেছি।

এ লক্ষ্যে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে পরিবহন ও যোগাযোগ অবকাঠামো খাতে ৯ দশমিক ৭ শতাংশ বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এজেডকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।