ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বাজেট

সরকারি চাকুরেদের ‘সমৃদ্ধি সোপান ব্যাংক’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুন ৪, ২০১৫
সরকারি চাকুরেদের ‘সমৃদ্ধি সোপান ব্যাংক’

ঢাকা: সরকারি চাকুরেদের জন্য শুধু নতুন পে স্কেল বাস্তবায়নই নয়, তাদের কল্যাণার্থে তাদেরই নিজস্ব মালিকানায় তফসিলি ব্যাংকের আদলে সমৃদ্ধি সোপান ব্যাংক স্থাপনের উদ্যোগ নেওয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার(৪ জুন’২০১৫) জাতীয় সংসদে দেওয়া ২০১৫-১৬ অর্থবছরের বাজেট বক্তৃতার সময় তিনি সরকারের এ পরিকল্পনার কথা বলেন।



তিনি বলেন, প্রাথমিকভাবে ৪০০ কোটি টাকা পরিশোধিত মূলধন দিয়ে ব্যাংকটির যাত্রা শুরুর চিন্তাভাবনা আছে। আর এ পরিশোধিত মূলধন বিদ্যমান চাকরিজীবী ও অবসরপ্রাপ্তগণকে প্রাইমারি শেয়ার প্রদান করে সংগ্রহ করা হবে। তবে এ বিষয়ে আরও চিন্তাভাবনার প্রয়োজন রয়েছে।

১ জুলাই’২০১৫ থেকে নতুন পে স্কেল বাস্তবায়ন করার ঘোষণাও দেন অর্থমন্ত্রী।

একইভাবে ব্যাংকিং খাতের প্রচলিত কার্যক্রম এবং এই খাতের সার্বিক অবস্থান মূল্যায়ন ও বিবেচনা করার জন্য ব্যাংকেং কমিশন গঠনের চিন্তা ভাবনা সরকারের রয়েছে বলেও উল্লেখ করেন।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৪-১৫ সালের সম্পূরক ও ২০১৫-১৬ অর্থবছরের বাজেট বক্তৃতা দিচ্ছেন।

বিকেল সাড়ে ৩টার কিছু পরে জাতীয় সংসদে তিনি বাজেট বক্তৃতা শুরু করেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের সরকারের জন্য এটি তার ২য় বাজেট।

অর্থমন্ত্রী ব্যক্তিগতভাবে ৯ম বারের মতো বাজেট পেশ করছেন।

২০১৫-১৬ অর্থবছরের জন্য দেশের এ যাবতকালের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট পেশ করছেন আবুল মাল আবদুল মুহিত। এবারের প্রস্তাবিত বাজেটের আকার ২ লাখ ৯৫ হাজার ১শ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।