ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাজেট

বাজেট পেশ বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জুন ৪, ২০১৪
বাজেট পেশ বৃহস্পতিবার

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার চলতি অধিবেশনে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পেশ করতে যাচ্ছেন। বিকেল সাড়ে ৩ টায় প্রতিবছরের ন্যায় এবারও প্রজেক্টরের মাধ্যমে বাজেট বক্তৃতা ‍শুরু করবেন অথর্মন্ত্রী।



দেশের ইতিহাসে এটি ৪৪তম বাজেট। আর আবদুল মুহিত ৮ম বারের মতো বাজেট পেশ করতে যাচ্ছেন ।  
 
বৃহস্পতিবার অর্থমন্ত্রী বাজেটের বিভিন্ন দিক ছাড়াও এবছর ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রগতি, নারী উন্নয়নে মন্ত্রণালয়গুলোর কার্যক্রম, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অগ্রগতি এবং রেলযোগাযোগ ব্যবস্থা ও পরিকল্পনা কমিশন প্রণীত বার্ষিক উন্নয়ন কর্মসূচি-২০১৪-১৫ এর একটি দলিল এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী-২০১৩-১৪ জাতীয় সংসদে পেশ করবেন বলে জানা গেছে।
 
মঙ্গলবার ৩ জুন জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন শুরু হয়েছে। দশম সংসদের দ্বিতীয় অধিবেশনের প্রথম বাজেট এটি।
 
বাজেটের বিভিন্ন দিক তুলে ধরতে বরাবরের মতো এবারো বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ শুক্রবার সংবাদ সম্মেলন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গত বছরের মতো এবারও ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে বাজেট প্রস্তাবনা ও বক্তৃতা উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। সরকার ও বিরোধী দলের সদস্যদের আলোচনা শেষে আগামী ২৯ জুন বাজেট পাস হবে। প্রস্তাবিত বাজেট নিয়ে ৪৫ ঘন্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে। বৃহস্পতিবার বাজেট অনুমোদনে মন্ত্রিপরিষদের এই বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামী ২০১৪-১৫ অর্থ-বছরের জন্য প্রস্তাবিত বাজেট, অর্থবিল-২০১৪ ও চলতি অর্থ-বছরের সম্পূরক বাজেট অনুমোদন দিতে বৃহস্পতিবার বৈঠক করবে মন্ত্রিপরিষদ। সংসদ ভবনে দ্বিতীয় লেভেলের কেবিনেট কক্ষে দুপুর একটায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন।

মন্ত্রিপরিষদের বৈঠকের পর রাষ্ট্রপতির সম্মতি নিয়ে অর্থমন্ত্রী সংসদে বাজেট পেশ করবেন।

বাজেট উত্থাপনের দিন উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি সংসদ ভবনস্থ দপ্তরে বসে বাজেট বক্তৃতা শুনবেন। এর আগে তিনি প্রস্তাবিত বাজেটের উপর সম্মতি জ্ঞাপন করবেন। এদিকে রাষ্ট্রপতির আগমনকে সামনে রেখে প্রয়োজনীয় প্রস্ততি নেওয়া হয়েছে। সংসদ ভবনের ৭ম তলায় রাষ্ট্রপতির দপ্তরটি নতুন করে সাজানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুন ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।