ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

বইমেলা

সিসিমপুরের সঙ্গে টইটই করে বইমেলা ঘোরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
সিসিমপুরের সঙ্গে টইটই করে বইমেলা ঘোরা ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সিসিমপুরের সবাইকেই ভালো লাগে, তবে টুকটুকি যেহেতু সবসময় বই পড়তে বলে, ভালো বই সাজেস্ট করে, তাই টুকটুকিকে সবথেকে ভালো লাগে ভিকারুন্নেছা নুন স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী তানহার।

কথা হলে সে জানায়, মেলা শুরু হতেই সে এবার বইমেলা এসেছে।

আর গত ২০ দিনে পড়ে শেষ করেছে ৪টা গল্পের বই। এর মধ্যে সুকুমার রায়, উপেন্দ্রকিশোর রায় চৌধুরীসহ ভূত আর রূপকথার গল্পের বইও আছে। আজ আবার নতুন বই কেনা হবে। ক্লাসের পড়ার চাপ থাকলেও গল্পের বই তাকে টানে বেশি।

শুক্রবার (১১ মার্চ) সকালে বইমেলা ঘুরে দেখা যায়, এদিন শিশুপ্রহর থাকায় বড়দের পাশাপাশি মেলায় ছোটদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। অভিভাবকেরাও এদিন নিজের শিশুটির জন্য কিনেছেন বিভিন্ন ধরনের বই।

হামিদুল ইসলাম নামে এক অভিভাবক বলেন, ভিত্তিটা তো ছোটবেলা থেকেই গড়তে হয়। তাই বাচ্চাদের সঙ্গে করে বইমেলায় নিয়ে আসা। এতে করে ওরা বইয়ের প্রতি আরও আগ্রহী হয়ে উঠবে।

শিশু প্রহরে দেখা যায় জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান সিসিমপুরের চরিত্র টুকটুকি, ইকরি, হালুম, ও শিকুদের উপস্থিতি। শিশু-কিশোররাও তাদের সঙ্গে মেতে ওঠে নানা খুনসুটিতে। গানের তালে তালে জনপ্রিয় চরিত্রগুলোর সঙ্গে মজা করে শিশু-কিশোররা। আর এ ধরনের আয়োজন শিশুদের মেধা বিকাশে সহায়ক হবে বলে মনে করেন অভিভাবকরা

এদিকে বিভিন্ন শিশুতোষ স্টল ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, কমিকস, রূপকথা, গল্প, সায়েন্স ফিকশন, অঙ্ক নিয়ে মজার খেলা ও ছড়ার বই রয়েছে শিশুদের পছন্দের তালিকায়।

এ প্রসঙ্গে ঝিলমিল প্রকাশনীর প্রকাশক কাজী জাহেব বলেন, শিশুপ্রহরে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। শিশুদের পদচারণায় প্রাণচঞ্চল হয়ে উঠেছে বইমেলা। এছাড়া শিশুদের বইও বিক্রি হচ্ছে বেশ ভালো। শিশুরা ভূতের গল্প, কমিকবুক, ছড়া ও শিশুদের ছোটগল্পের বই বেশি কিনছে। তারা নিজেদের পছন্দমত বই কিনছে আর আমরাসহ অভিভাবকরাও সাহায্য করছেন।

একুশে বই মেলায় শিশুদের মূল আকর্ষণ এই শিশুপ্রহর। মূলত শিশুদের বই পড়ায় আগ্রহী করে তুলতেই মেলার একটি অংশকে ঘোষণা করা হয় শিশুপ্রহর হিসেবে। তাইতো কড়া রোদে ছাতা মাথায় দিয়ে হলেও পুরো বইমেলা যেন টইটই করে ঘুরে বেড়িয়েছে শিশুরা। ভালোবেসে মেখে নিয়েছে নতুন বইয়ের ঘ্রাণ।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এইচএমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa