ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

প্রকাশিত হলো ‘ওয়্যারলেস টু ক্যাশলেস’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
প্রকাশিত হলো ‘ওয়্যারলেস টু ক্যাশলেস’ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: প্রকাশিত হলো নব্বইয়ের দশকের ওয়্যারলেস ফোন থেকে বর্তমানের ক্যাশলেস অর্থ ব্যবস্থায় বিবর্তনের চালচিত্র তুলে ধরে লেখা গ্রন্থ ‘ওয়্যারলেস টু ক্যাশলেস’।

বইটি লিখেছেন মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডের (উপায়) ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা রেজাউল হোসেন।

শনিবার (৫ মার্চ) বিকেলে অমর একুশে বইমেলার আদর্শ প্রকাশনীর স্টলে (স্টল নম্বর: ৩৩৩-৩৩৬) বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

ওয়্যারলেস টু ক্যাশলেস’ লেখক জানান, বইটিতে দুটি দিক সমান্তরালে তুলে ধরা হয়েছে। একদিকে রয়েছে ইনসাইডারের চোখে বাংলাদেশের টেলিকম ও এমএফএস ইন্ডাস্ট্রির শুরু থেকে বর্তমান পর্যন্ত চড়াই-উতরাই-এর বর্ণাঢ্য ইতিহাস ও পর্যালোচনা। অন্যদিকে দীর্ঘ কর্পোরেট ক্যারিয়ার ও এন্টারপ্রেনারশিপের অভিজ্ঞতায় ঋদ্ধ, ভিশনারি এক বিজনেস থিংকারের ব্যক্তিগত জার্নির ঘটনাবহুল ও চমকপ্রদ সব কাহিনি। তিনি বলেন, কেন অধিকাংশ স্টার্ট-আপ সফলতার মুখ দেখে না? যেকোনো ব্যবসার সেলসের কম্প্রিহেন্সিভ মডেলটি কেমন হয়? ব্যবসায়িক সাফল্যের জন্য কী ধরনের টেকসই বিজনেস মডেল প্রয়োজন? মার্কেট প্ল্যান কীভাবে তৈরি করতে হয়? ডিএফএসর আসন্ন ইকোসিস্টেম কেমন হতে যাচ্ছে কিংবা বাংলাদেশের ফিন্যানশিয়াল সেক্টরের ভবিষ্যৎ গতিপথ কোন দিকে? এসব প্রশ্নের প্রাঞ্জল আলোচনা বইয়ের বিষয়বস্তু। একইসঙ্গে তুলে ধরা হয়েছে দেশের গুরুত্বপূর্ণ দুটি ইন্ডাস্ট্রির অন্দরমহলের নানা অজানা কাহিনি।

এছাড়া বইটি বিজনেস স্টাডিজের শিক্ষার্থী কিংবা কর্পোরেট প্রফেশনালদেরকে যেমন দেবে গভীর অন্তর্দৃষ্টি, তেমনি দেশের টেলিকম ও এমএফএস ইন্ডাস্ট্রি সম্পর্কে সাধারণ পাঠকদের নানা কৌতূহলও মেটাবে বলেও এসময় জানান লেখক।

উল্লেখ্য, বইটির লেখক রেজাউল হোসেনের বাংলাদেশে টেলিকম ও এমএফএস ইন্ডাস্ট্রির বিভিন্ন লিডিং পজিশনে কাজের অভিজ্ঞতা রয়েছে। গ্রামীণফোনের ডিস্ট্রিবিউশন সেলসের প্রধান হিসেবে জিপিডিসির মতো অনেক গুরুত্বপূর্ণ প্রজেক্টের নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। ছিলেন সিটিসেলের হেড অব সেলস অ্যান্ড ডিস্ট্রিবিউশন এবং এয়ারটেলের ডিস্ট্রিবিউশন সেলসের প্রধান কর্মকর্তার দায়িত্বে।

গ্রাহকসংখ্যার বিচারে বিশ্বের সর্ববৃহৎ এমএফএস কোম্পানি বিকাশ- এর শুরু থেকে তার ছিল অগ্রণী ভূমিকা; পালন করেছেন বিকাশ-এর সিসিও’র দায়িত্ব। দেশের দ্বিতীয় বৃহত্তম এমএফএস কোম্পানি নগদ-এর সম্পূর্ণ বিজনেস স্ট্রাকচারও তার হাতে তৈরি।

অমর একুশে বইমেলায় ‘ওয়্যারলেস টু ক্যাশলেস’ বইটি প্রকাশ করেছে আদর্শ প্রকাশনী। আগ্রহীরা বইমেলার ৩৩৩-৩৩৬ নম্বর স্টল থেকে বইটি সংগ্রহ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৯২৯ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa