ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

বইমেলা

পাঠক প্রিয়তায় তানভীর আলাদিনের উপন্যাস ‘ওসির নাম আলফু মিয়া’ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
পাঠক প্রিয়তায় তানভীর আলাদিনের উপন্যাস ‘ওসির নাম আলফু মিয়া’ 

ফেনী: অমর একুশের গ্রন্থমেলায় এরই মধ্যে পাঠকের পছন্দের তালিকায় স্থান করে নিয়েছে সাংবাদিক তানভীর আলাদিনের নতুন উপন্যাস ‘ওসির নাম আলফু মিয়া’। এই লেখকের উপন্যাস মানেই ফিউশন, থাকে ট্র্যাজেডি।

লেখকের অন্যান্য উপন্যাসের মতোই এখানেও নায়িকা কিন্তু সেই হৃদিতা। ‘ওসির নাম আলফু মিয়া’ ।

সাহিত্যদেশের প্রকাশক মোহাম্মদ সফিকুল ইসলাম জানান, একুশে ফেব্রুয়ারি মেলায় এসেছে ‘ওসির নাম আলফু মিয়া’ উপন্যাসটি। এটি এরই মধ্যে পাঠকের পছন্দের কাতারে ভালোভাবেই স্থান পেয়েছে। আশা করি, উপন্যাসটি আরও অনেক দূর যাবে।

লেখক তানভীর আলাদিন জানান, ‘ওসির নাম আলফু মিয়া’র গল্পে জড়িয়ে আছে মহান মুক্তিযুদ্ধ, তবে এটি ইতিহাস নয়, উপন্যাস মাত্র। বীর মুক্তিযোদ্ধা কাজী আলফু মিয়া মুক্তিযুদ্ধের আগেও পড়েছিলেন চট্টগ্রামের ডবলমুরিং থানার ওসি। তাঁকে নিয়ে ইতিহাস নয়, এটি উপন্যাস মাত্র, এখানে তাঁকে ঘিরে মুক্তিযুদ্ধের একটুকরো ছায়া ফুটে উঠেছে মাত্র।

বিচিত্র চরিত্রের অধিকারী আলফু মিয়ার আরেকটি পরিচয়, রাষ্ট্রপতি জিয়া হত্যাকাণ্ডকে কেন্দ্র করে গঠিত কোর্ট মার্শালে যে ১৩ সেনা কর্মকর্তাকে ফাঁসি দেওয়া হয়েছিল তাদের মধ্যে অন্যতম বীর মুক্তিযোদ্ধা মেজর কাজী মমিনুল হকের পিতা।

কুমিল্লা জেলার বুড়িচংয়ের মহিষমারা গ্রামের সন্তান আলফু মিয়াকে ঘরে ও বাইরে দুটি মুক্তিযুদ্ধে লড়াই করতে হয়েছিল সমানতালে। এ যেনো অন্য রকম পরিবেশে ভিন্ন রকম চরিত্রের কোনো এক সাহসী প্রেমিক প্রস্তাবর আখ্যান।

এখানে লেখক আলফু মিয়াকে জানাতে গিয়ে বললেন চলুন- ঘুরে আসি এই প্রজন্মের চৌকস সাংবাদিক সোপান মজুমদারের যাপিত জীবনের অলিগলিতে। সোপান হাঁটতে-হাঁটতে আপনাকে নিয়ে পৌঁছে যাবেন গন্তব্যে।

এখানেই ফাইভ-জি গতির সোপানের সঙ্গে হিমালয় কন্যা হৃদিতা রানা মাগার আর স্বদেশীনি ষ্মিতা চৌধুরীর রসায়নের ফিউশনে পাঠক জড়িয়ে যাবেন গল্পের ফেভিকলে। এমন কী রাজধানীর ইট-পাথুরে জঙ্গল মাড়িয়ে কুমিল্লার পয়ালগাছা থেকে লালমনিরহাটের দহগ্রাম-আঙ্গরপোতাসহ পাঠক কিছুটা সময়ের জন্যে হারিয়ে যাবেন। টিকিট ভিসা ছাড়াই ভারতের নৈনিতাল থেকে নেপালের কাঠমান্ডুর মতো অচেনা শহরের রঙিন জনপদে।

সাহিত্যদেশ থেকে প্রকাশিত তানভীর আলাদিনের ‘ওসির নাম আলফু মিয়া’ উপন্যাসের প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ফাহাদ হাসান কাজমী। উপন্যাসটির দাম ২৫০ টাকা, বিক্রয় মূল্য ১৮৭ টাকা। উপন্যাস ‘ওসির নাম আলফু মিয়া’ বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের ৮৭ ও ৮৮ নম্বর স্টল সাহিত্যদেশে এবং অনলাইনে রকমারি.কম এ পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa