ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

ঢাকা নিয়ে বই ‘আদি অন্তে ঢাকা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
ঢাকা নিয়ে বই ‘আদি অন্তে ঢাকা’

ঢাকা: রাজধানী ঢাকায় বসবাস করতে হলে হলে ঢাকাকে চিনতে হবে, জানতে হবে—এমনটা নয়; তবে ঢাকাকে জানা জরুরি। প্রিয় নগরী ঢাকাকে নতুনভাবে চেনাতে জানাতে এই বইমেলায় প্রকাশ হয়েছে ‘আদি অন্তে ঢাকা’।

বইটির লেখক এম মামুন হোসেন বলেন, ঢাকা হয়তো ইস্তাম্বুল, অ্যাথেন্স, বাগদাদ, রোম, লাহোর কিংবা দিল্লির মতো প্রাচীন নয়। কিন্তু ঢাকার পরতে পরতে নানা উপাখ্যান। কালের আবর্তনে ঢাকার আয়তন বাড়লেও বায়ান্ন বাজার তেপ্পান্ন গলির শহরের পরিচিতি আজও রয়ে গেছে। অলিগলির নামকরণ নিয়ে প্রচলিত আছে অনেক জনশ্রুতি, আবার কোনো কোনোটি সম্পর্কে রয়েছে সুস্পষ্ট ঐতিহাসিক তথ্য। নামের সঙ্গে অনেক এলাকার এখন আর কোনো মিল নেই। ‘আদি অন্তে ঢাকা’ বইয়ে আছে অজানা এক কাহিনি। ঢাকাকে জানুন, ঢাকাকে চিনুন।

‘আদি অন্তে ঢাকা’র প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। অমর একুশে গ্রন্থমেলায় বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ (প্যাভিলিয়ন-২৫)। মূল্য ৩০০ টাকা। একই প্রকাশনী থেকে লেখকের আরও দুটি উপন্যাস ‘কালো জল’, ‘তুপা’ বের হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa