ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

মেলা প্রাঙ্গণে বিদায়ের সুর 

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
মেলা প্রাঙ্গণে বিদায়ের সুর  ছবি: দেলোয়ার হোসেন বাদল

বইমেলা থেকে: করোনা পরিস্থিতির মধ্যে মাঝপথে শেষ হতে যাওয়া বইমেলা বিভিন্ন চড়াই-উৎরাই পেরিয়ে অবশেষে সত্যিই শেষ হতে চলেছে। লকডাউনের ফলে দু’দিন বইমেলার সময় কমিয়ে দেওয়ায় সোমবার (১২ এপ্রিল) শেষ হচ্ছে অমর একুশে বইমেলা।

তাই পুরো মেলা জুড়েই এখন ভাঙনের সুর।

রোববার (১১ এপ্রিল) মেলা ঘুরে দেখা যায়, শেষ সময়ে মেলায় অনেকেই এসেছেন। পাঠকরা এসে খুঁজেছেন বই। অনেকেই ব্যাগভর্তি করে বই কিনেছেন। স্টলে স্টলে ঘুরেছেন সুন্দর পরিবেশে।

আলম হোসেন নামে মেলায় আগত এক পাঠক বলেন, করোনার মধ্যেও এবার মেলা হচ্ছে এবং মেলা এখন শেষ সময়ে। বেশকিছু বই কিনবো বলেই আজ মেলায় আসা। বন্ধুদের সঙ্গেও একটু আড্ডা দেওয়া হবে।

এদিন বইমেলায় যারা এসেছেন তাদের অনেকেই বই কিনেই ঘরে ফিরেছেন। পাঠক-দর্শনার্থীদের উপস্থিতি কম থাকলেও শেষ সময়ের একটা তাড়াহুড়ো লক্ষ্য করা গেছে মেলার প্রাঙ্গণজুড়ে। বিশেষ করে সবার প্রাণেই বেজেছে মেলা শেষের সুর। তাই শেষ হওয়ার আগেই নিজেদের পছন্দের বইগুলো সংগ্রহ করে নেওয়ার জন্য চেষ্টা করেছেন সবাই।

এ বিষয়ে সাইদুর রহমান নামে এক পাঠক বলেন, আগামীকালই মেলা শেষ হয়ে যাবে। তাই এই শেষ সময়ে নিজের পছন্দমতো বইগুলো সংগ্রহ করে নিচ্ছি। বইমেলা তো একটা আবেগের জায়গা, একটা ভালোবাসার জায়গা। সব ধরনের বই এখানে পাওয়া যায়। আর নতুন করে বইমেলায় আসতে আরও একটা বছর। তাই মেলা শেষের আগেই সংগ্রহ করে নিচ্ছি পছন্দের বই।

এদিকে প্রকাশকররাও বেশ সন্তুষ্টচিত্তে গ্রহণ করছেন বইমেলার শেষ সময়টুকু। তারা বলছেন লকডাউনের আগে একটা দিন সময় পাওয়ায় অন্তত স্টল-প্যাভিলিয়ন গুছিয়ে ফিরতে পারবেন তারা। আর শেষ সময়ে এসে যতটুকু বই বিক্রি হচ্ছে তা মন্দের ভালোর মতোই।

নতুন বই:
বাংলা একাডেমির দেওয়া তথ্য মতে আজ নতুন বই এসেছে ৪৭টি। এর মধ্যে গল্পের বই-৪টি, উপন্যাস-৭টি, প্রবন্ধ-২চি, কবিতা-১৬টি, গবেষণা-১টি, ছড়া-২, জীবনী-২, বিজ্ঞান-১, ভ্রমণ-২, ইতিহাস-১, ধর্মীয়-৩, অনুবাদ-৩, এবং অন্যান্য-৩টি বই।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa