ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

বইমেলায় পুরাতন জিনিসের বিনিময়ে বই দিচ্ছে ‘বিদ্যানন্দ’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২০
বইমেলায় পুরাতন জিনিসের বিনিময়ে বই দিচ্ছে ‘বিদ্যানন্দ’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় এবার বই বিক্রিতে এক্সচেঞ্জ অফার দিচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। পুরাতন ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল বা ওষুধের বিনিময়ে বিদ্যানন্দের স্টল থেকে বই কিনতে পারবেন সাধারণ পাঠকরা।

বুধবার (৫ ফেব্রুয়ারি) গ্রন্থমেলার বাংলা একাডেমি প্রাঙ্গনে বিদ্যানন্দের স্টল (৭৭ নম্বর) ঘুরে দেখা যায়, অনেকেই এ অফার কাজে লাগিয়ে বই সংগ্রহ করছেন।  

অফারের সঙ্গে সামঞ্জস্য রেখে বিদ্যানন্দের স্টলটিও সাজানো হয়েছে ভিন্ন আঙ্গিকে।

ডাস্টবিনে ফেলে দেওয়া পরিত্যক্ত বোতল, পুরাতন খবরের কাগজ, নির্বাচনী পোস্টার, অব্যবহৃত ইলেকট্রনিকসের যন্ত্রপাতি ও মেয়াদোত্তীর্ণ ওষুধ দিয়ে সাজানো হয়েছে এ স্টল। পেছনের ক্যানভাসে ফুটিয়ে তোলা হয়েছে মানুষ ও জলজ প্রাণীদের ওপর প্লাস্টিক বর্জ্যের ক্ষতিকর প্রভাবের চিত্র।

স্টলের বিক্রয়কর্মী, স্বেচ্ছাসেবক সুলতানা জান্নাত বলেন, অব্যবহৃত জিনিসের পুনর্ব্যবহারের মাধ্যমে সম্পদের অপচয় রোঢের উদ্দেশ্যেই পুরাতন জিনিসপত্র দিয়ে বই নেওয়ার অফার দিয়েছে বিদ্যানন্দ। কম-বেশি সবার ঘরেই অব্যবহৃত থেকে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পথে জীবন রক্ষাকারী অনেক ওষুধ। বা নতুন মডেলের মোবাইল, ল্যাপটপ এসব কেনার ফলে পুরনোটায় হয়তো ধূলা জমছে। অথচ গুরুত্বপূর্ণ এ জিনিসগুলো কাজে লাগিয়ে রক্ষা করা যেতে পারে জীবন, প্রচার করা যেতে তথ্য ও শিক্ষার আলো।

বিদ্যানন্দের সংগৃহীত মোবাইল বা ওষুধ দেশের বিচ্ছিন্ন চরাঞ্চলের মেডিক্যাল ক্যাম্পে কাজে লাগানো হবে। আর ল্যাপটপগুলো দিয়ে এতিমখানার ল্যাব তৈরি করা হবে বলে জানান  সুলতানা জান্নাত।

পুরাতন জিনিস এক্সচেঞ্জে  চালু ও ভালো কন্ডিশনের কম্পিউটার বা ল্যাপটপে ৩ হাজার টাকা, চালু কিন্তু খারাপ কন্ডিশনে থাকলে দেড় হাজার টাকা ও চালু না হলে ৫০০ টাকা সমমানের বই দেওয়া হচ্ছে। অন্যদিকে মোবাইলের ক্ষেত্রে চালু ও ভালো কন্ডিশনের থাকলে এক হাজার, চালু না হলে ২০০ টাকা মূল্যমানের বই দেওয়া হচ্ছে। এছাড়া ওষুধের ক্ষেত্রে মূল্য নির্ধারণ হচ্ছে বাজার দামের অর্ধেক হিসেব করে। তবে ওষুধের অবশ্যই মেয়াদ থাকতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এইচএমএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।