ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহর নতুন বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহর নতুন বই

ঢাকা: এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে খ্যাতিমান চিকিৎসক, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সাবেক চেয়ারম্যান ও ডিন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহর স্বাস্থ্য বিষয়ক বই ‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’। 

এটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায় অনন্যার স্টলে।

‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’ বাংলা ভাষায় লিখিত লেখকের দ্বিতীয় বই। তার প্রথম বই ‘স্বাস্থ্য বিষয়ক নির্বাচিত কলাম’।

৫৭টি প্রবন্ধের ‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’ বইয়ে সাধারণ জ্বর, পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বুকে ব্যথা, ম্যালেরিয়াসহ বিভিন্ন ঋতুভিত্তিক স্বাস্থ্য সমস্যার সমাধান যেমন সন্নিবেশিত হয়েছে, তেমনি হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে রোগী নিজের জীবনযাত্রার কী কী উল্লেখযোগ্য পরিবর্তন প্রয়োজন, তাও লেখক তুলে ধরেছেন।

পাশাপাশি মশার প্রকোপে চিকুনগুনিয়া বা ডেঙ্গু জ্বরের মতো জনস্বাস্থ্যের সঙ্গে সম্পৃক্ত বিষয়গুলোতে ডাক্তারদের পাশাপাশি সাধারণ নাগরিক এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কী কী কর্তব্য, সে বিষয়ে তিনি সাবলীলভাবে তুলে ধরেছেন।

যা সামগ্রিকভাবে পরিস্থিতি মোকাবেলায় কিংবা রোগ নিয়ন্ত্রণে সহায়তা করবে, সেসব বিষয়ে রয়েছে পরিষ্কার দিক-নির্দেশনা।

এছাড়া রোগী-চিকিৎসক সম্পর্ক, রোগী-সাংবাদিক সম্পর্ক, ডাক্তারদের প্রতি রোগীদের অভিযোগ ইত্যাদি সংবেদনশীল অথচ গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে সার্বিক পরিস্থিতির বিচারে এই বিজ্ঞ ও রোগীবান্ধব চিকিৎসকের নিজস্ব মতামত প্রকাশিত হয়েছে বইটিতে।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।