ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

বইমেলা

গ্রন্থমেলায় আবু নাছের টিপুর ৩ বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
গ্রন্থমেলায় আবু নাছের টিপুর ৩ বই লেখক আবু নাছের টিপুর ৩ বই

ঢাকা: ছবির মতো সাজানো গোছানো দ্বীপদেশ নিউজিল্যান্ড। সুনীল সাগরের মধ্যে মাথা তোলা রূপলাবণ্যে ঠাসা দ্যুতিময় হীরকখণ্ড যেন! দেশটির যেদিকেই দেখবেন, যেন হ্রদ, ঝরনায় সুনীল জলরাশির পাশাপাশি বরফের টুপি পরা পর্বতশীর্ষের চোখ ধাঁধানো সৌন্দর্য আপনার মনে জাগাবে স্বর্গের প্রতিচ্ছবি। আর এমন সুন্দর দেশটি নিয়েই লেখক আবু নাছের টিপুর ভ্রমণকাহিনী ‘রূপলাবণ্যে ভরা দ্বীপদেশ নিউজিল্যান্ড’।

ভ্রমণকাহিনী লেখার মধ্য দিয়ে ইতোমধ্যেই লেখক আবু নাছের টিপু বেশ জনপ্রিয় হয়েছেন পাঠক মহলে। তার লেখায় একদিকে যেমন ভ্রমণের বৃত্তান্ত আর সৌন্দর্য, ঠিক তার পাশেই পাওয়া যায় সে স্থানের ঐতিহ্য আর সংস্কৃতির পরিচয়।

যা পাঠকের মনে সৌন্দর্যের পাশাপাশি জাগিয়ে তোলে সে স্থানের ঐতিহ্যগত স্বাদও। ‘রূপলাবণ্যে ভরা দ্বীপদেশ নিউজিল্যান্ড’ বইটিও ঠিক তেমনি।

বইটি সম্পর্কে লেখক জানান, মলাট খুললেই দেখা যাবে অপার বিস্ময়ের কিউই সমাজ। হাত ধরে লেখক আপনাকে নিয়ে যাবে কখনো দিগন্ত ছোঁয়া নীলে, কখনো চূড়ায়,তখনো উপত্যকায়। দেখবেন ‘ধলব্ল্যাক’ খ্যাত রাগবি দলের ‘হাকা নৃত্য’, ব্যতিক্রমী অন্তর্বাসের প্রাচীর। আর ভালোবাসার জন্য সাঁতরে পোতাশ্রয় পাড়ি দেওয়া টুটা এবং হিনো’র অমর প্রেমগ্রাথার সাথে মাওরী রমনীদের জীবনকাহিনী তো আছেই। সৌন্দর্যের পাশাপাশি পাওয়া যাবে ঐতিহ্য-সংস্কৃতি আর ভৌগলিক তথ্যও।

ভ্রমণকাহিনী ছাড়াও এবারে মেলায় এসেছে আবু নাসের টিপু উপন্যাস ‘বেলা অবেলা’ এবং কাব্যগ্রন্থ ‘কবিতার আঁচল ছুঁয়ে ছুঁয়ে’। আর এই সবগুলো বই পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার অন্বেষা প্রকাশনের স্টলে। ভ্রমণকাহিনীর সঙ্গে লেখকের কাব্যগ্রন্থ আর উপন্যাসেও পাওয়া যাবে ভিন্ন মাত্রার স্বাদ।

উপন্যাস ‘বেলা অবেলা’ সম্পর্কে লেখক জানান, আশ্বিনের এক রাতে ঘুম ঘুম চোখে শ্বশুরবাড়ি যায় পঞ্চদশী রানু। তখনও শরীর আর মনে উচ্ছল কিশোরী। এরপর অসহ্য যন্ত্রণায় মাঝরাতে স্বামীর ঘর থেকে বেরিয়ে পড়ে সে। শুরু হয় রানুর লড়াই। সবছাপিয়ে যায় রানুর বেলা অবেলার গল্প। এ গল্প সামাজিক অচলায়তন ভাঙ্গার। এ গল্প কিশোরী বিয়ে, ভিসা ব্যবসার বিরুদ্ধে প্রতিবাদ।

এর আগে দশটি গ্রন্থ প্রকাশিত হলেও এটি আবু নাছের টিপুর প্রথম কাব্যগ্রন্থ। নোয়াখালীর সেনবাগ উপজেলার মইজদীপুর গ্রামে জন্ম নেওয়া এ লেখক পেশাগত জীবনে বিসিএস তথ্য ক্যাডারের বিশতম ব্যাচের কর্মকর্তা। বর্তমানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার। পড়াশোনা অর্থনীতিতে, নরওয়ে সরকারের বৃত্তি নিয়ে পোস্টগ্র্যাজুয়েশন করেছেন পাবলিক পলিসি অ্যান্ড গভর্নেন্সে। বিশ্বব্যাংকের বৃত্তি নিয়ে জাপান থেকে এমএস করেছেন ম্যাক্রোইকোনমিক পলিসির ওপর। আর লেখালেখির সঙ্গে জড়িত ছাত্রজীবনে থেকেই।

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa