ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

রাত পোহালেই বইমেলা, দ্বার খুলবে বিকেলে

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৯
রাত পোহালেই বইমেলা, দ্বার খুলবে বিকেলে বইমেলা। (বাংলানিউজ ফাইল ছবি)

ঢাকা: রাত পোহালেই ভাষার মাস ফেব্রুয়ারি। তার সঙ্গেই সঙ্গতি রেখে শুরু হচ্ছে বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা।

শুক্রবার (১ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপরেই সব বইপ্রেমীদের জন্য আনুষ্ঠানিকভাবে খোলা হবে গ্রন্থমেলার দ্বার।

বাংলা একাডেমির দেওয়া গ্রন্থমেলার সময়সূচি অনুযায়ী শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে রাত ৯টা, সপ্তাহের অন্যান্য দিন বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং একুশে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

তবে ১ ফেব্রুয়ারি শুক্রবার হলেও উদ্বোধন না হওয়া পর্যন্ত খোলা হবে না বইমেলার দ্বার। আর শনিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১১টায় মেলা সর্বসাধারণের জন্য সকাল ১১টায় উন্মুক্ত হবে বলে জানিয়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) রাতে বাংলা একাডেমির জনসংযোগ সূত্র বাংলানিউজকে জানায়, সকালে গ্রন্থমেলার দ্বার বন্ধ থাকবে। প্রধানমন্ত্রী বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের পরই মেলা প্রাঙ্গণ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

বিকেলে উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বাবু, ভারতীয় কবি শঙ্খ ঘোষ, মিশরিয় লেখক-গবেষক মোহসেন আল আরিশি। স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী।

এ বছর গ্রন্থমেলার মূল থিম ‘বিজয়: ১৯৫২ থেকে ১৯৭১ নবপর্যায়’-কে সামনে রেখে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভকে নিয়ে আসা হয়েছে মেলা প্রাঙ্গণের ভেতরে; যা গতবার পর্যন্তও ছিল মেলাপ্রাঙ্গণের বাইরে। এছাড়া একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৪ লাখ বর্গফুটের মতো বিশাল পরিসরে অনুষ্ঠিত হবে মেলা।

একুশে গ্রন্থমেলায় এবার ৪৯৯টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। গতবার যে সংখ্যা ছিল ৪৬৫টি। আর ছুটির দিন ছাড়া গ্রন্থমেলা চলবে প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
এইচএমএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।