ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

বইমেলা

বইয়ের বিক্রি বাড়ায় আকর্ষণীয় মোড়ক

মাসুদ আজীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
বইয়ের বিক্রি বাড়ায় আকর্ষণীয় মোড়ক বইমেলা। ছবি: শাকিল

ঢাকা: গবেষণাধর্মী ও ভ্রমণ বিষয়ক বইগুলোর কাটতি কিছুটা কম বলেই বইগুলোকে প্রিন্ট করা হচ্ছে অতিরিক্ত আকর্ষণীয় করে। এসব বইয়ের প্রচ্ছদের নকশা, মলাট ও পৃষ্ঠার গুণগত মান এবং ছবির ধরনগুলো অন্যসব বই থেকে কিছুটা আলাদা। চেষ্টা করা হয়েছে আকর্ষণীয় করে তা পাঠকের সামনে উপস্থাপন করতে। এ কারণে এসব বইয়ের মূল্যটাও তুলনামূলক বেশি। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বইমেলা প্রাঙ্গণে জার্নিম্যান বুকসের প্যাভিলিয়নে দেখা যায় গবেষণাধর্মী ও ভ্রমণ বিষয়ক বইয়ের ব্যাপক সমাহার। আর বইগুলোর মোড়কও যথেষ্ট আকর্ষণীয়।

 

বই বিক্রেতা মো. বাদশা মিয়া জানান, আমাদের বেশিরভাগ বই ইতিহাসভিত্তিক, গবেষণাধর্মী ও ভ্রমণ বিষয়ক। আর বইয়ের মান অনেক বেশি ভালো। তবে বইমেলায় অন্যান্য স্টলের চেয়ে আমাদের বইয়ের কাটতি তুলনামূলকভাবে কম। এর একটি কারণ আমাদের বইয়ের দাম কিছুটা বেশি। কারণ, আমাদের বইগুলো ছাপানোর খরচ বেশি।  

তবে অন্যবারের তুলনায় এবারে বিক্রি বেশি হচ্ছে বলে জানান তিনি। আগামী সপ্তাহে বিক্রি আরও বাড়বে বলে মনে করেন তিনি।

এদিকে মেলায় ঘুরতে আসা উত্তরা থেকে আগত রফিকুল ইসলাম জানান, আমি ভ্রমণ বিষয়ক বই পড়তে অনেক বেশি পছন্দ করি। তাই এ ধরনের বইগুলো বেশি কিনি। সেক্ষেত্রে দাম যতই হোক। আর এসব বইয়ের দাম বেশি অনেক আগে থেকেই।  

সেগুনবাগিচা বসবাসকারী রিমা আক্তার জানান, মেলায় আসি মূলত প্রিয় লেখকদের বইগুলো কিনতে এবং নতুন কোন গল্প-উপন্যাস আসলো কিনা তা জানতে। গবেষণা বা ইতিহাসধর্মী় বইগুলোর মলাট অনেক ভালো থাকে।  

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এমএএম/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa