ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

বইমেলা

বাঘ ও ভূতের গল্প নিয়ে ইশতিয়াক হাসানের ৪ বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
বাঘ ও ভূতের গল্প নিয়ে ইশতিয়াক হাসানের ৪ বই বাঘ ও ভূতের গল্প নিয়ে ইশতিয়াক হাসানের ৪ বইয়ের প্রচ্ছদ। ছবি: সংগৃহীত

ঢাকা: বাঘ আর ভূত যাদের পছন্দ, তাদের জন্য এবারের বইমেলায় এসেছে ইশতিয়াক হাসানের রূপান্তর করা নতুন চারটি বই। বইগুলো হলো ‘বাঘ আসছে’, ‘অনেক দিন আগে হুক্কা টানতো বাঘে’, ‘সত্য হরর কাহিনি প্রেতজগৎ’ এবং ‘ওয়ান ম্যান অ্যাণ্ড আ থাউজ্যাণ্ড টাইগার্‌স্’।

ঐতিহ্য (প্যাভিলিয়ন ১৬) থেকে বের হয়েছে ‘বাঘ আসছে’। বিখ্যাত শিকারি কেনেথ অ্যান্ডারসনের পাঁচটি কাহিনী এতে স্থান পেয়েছে।

এ বইতে ভয়ানক মানুষখেকো বাঘ, প্রতিশোধপরায়ণ চিতা, ক্ষেপা ভালুক কিংবা বদমেজাজি হাতির গল্প কোনোটিই বাদ যায়নি।  

ইকরিমিকরি (স্টল ৫৩১) থেকে বের হয়েছে ‘অনেক অনেক দিন আগে হুক্কা টানতো বাঘে’। এতে বাঘ নিয়ে মোট ১১টি উপকথা রূপান্তর করেছেন ইশতিয়াক হাসান এবং নাবীল অনুসূর্য। আর বইটিতে নজর কাড়া সব ছবি এঁকেছেন মানব গোলদার।

সেবা প্রকাশনী (স্টল ৫৯২-৯৩) থেকে বের হয়েছে ইশতিয়াক হাসানের অপর দু’টি বই। ‘সত্য হরর কাহিনি: প্রেতজগৎ’ লেখা হয়েছে বিদেশি বিভিন্ন বই ও পত্র-পত্রিকা ঘেঁটে। রোমাঞ্চকর আর ভুতুড়ে ঘটনাগুলো পড়ে গায়ের লোম দাঁড়িয়ে যাবে পাঠকের।  

এদিকে শিকারকাহিনী ‘ওয়ান ম্যান অ্যাণ্ড আ থাউজ্যাণ্ড টাইগার্‌স্’ এর মূল লেখক ভারতের বিখ্যাত শিকারি কর্নেল কেশরী সিং। ত্রিশ বছরের বেশি ভারতের জঙ্গলে বাঘের পিছনে ছুটেছেন কর্নেল কেশরী সিং। নিজে শিকার করেছেন, আবার শিকারে নিয়ে গিয়েছেন রাজা পঞ্চম জর্জ, লর্ড মাউন্টব্যাটন, লর্ড রিডিংসহ অনেক বিখ্যাত মানুষকে।  

তার ঝুলিতে তাই জমা আছে বাঘ নিয়ে অসাধারণ সব অভিজ্ঞতা। এসব রোমাঞ্চকর অভিজ্ঞতার গল্প নিয়েই এ বইটি। শুধু বাঘ নয়, বইটিতে আছে পাগলা হাতি এবং চিতা বাঘ শিকারেরও চমৎকার সব কাহিনী।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa