ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

বইমেলা

‘প্রণয়’ নিয়ে মেলায় স্যামুয়েল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
‘প্রণয়’ নিয়ে মেলায় স্যামুয়েল ‘প্রণয়’ গ্রন্থের প্রচ্ছদ

ঢাকা: এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে স্যামুয়েল-এর প্রথম গ্রন্থ ‘প্রণয়’। সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ‘জি সিরিজ প্রকাশ’ থেকে বেরিয়েছে গ্রন্থটি। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন খাদেমুল জাহান। 

মোরসালিন আলিফ জিয়নের বর্ণবিন্যাসে ১৩৩ পৃষ্ঠার নান্দনিক এ বইটির বিনিময় মূল্য ধরা হয়েছে ৩০০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে বাতিঘর স্টলে (৪১৮-৪১৯)।

শুধু পৃষ্ঠা জুড়েই নান্দনিকতা নয়, মানববোধকে বিশেষভাবে তাড়িত করার অনবদ্য সাহিত্য সৃজনে রূপ পেয়েছে বইটি। যেখানে প্রাচীনতম জ্ঞানীজনদের অমৃত জ্ঞানের সঙ্গে বর্তমানের গভীর সংযোগ প্রতিস্থাপনের প্রয়াস রাখা হয়েছে। জ্ঞানের পরেও জ্ঞান থাকে। যৌথ হতে এই জ্ঞানের জন্ম। সব মানুষের যৌথ জ্ঞানই আমাদের এই বিশ্ব তথা বিশ্ব জ্ঞানভাণ্ডার। সৃষ্টির রহস্য নিয়ে সবার মাঝেই রয়েছে অমোঘ কৌতূহল।  

বিশ্বব্রহ্মাণ্ড, বৈচিত্র্যে ঘেরা প্রকৃতি, দেহতত্ত্ব, মনতত্ত্ব, সভ্যতার বিবর্তন আর মানবিকতার বিকাশ ও বিকারতার অনন্য রসায়নে আবৃত হয়েছে ‘প্রণয়’ গ্রন্থটি।  

বইটির ইতিবৃত্তে লেখক বলেছেন- ‘ভারতবর্ষের মানুষ রসে, সুরে, গানে আবেগপ্রবণ থাকতে ভালোবাসে। এই আবেগকেই তো আমরা মন বলি (চেতনা)। আজ বিশ্বের সব মানুষের এই আবেগটাই বড় বেশি প্রয়োজন। এই আবেগের মাধ্যমেই সব প্রাণের সেতুবন্ধন সম্ভব। এই সেতুবন্ধনই ছিল প্রাচীন যৌথ সমাজের মূল মন্ত্র। ’ এমনি জীবন আর জগতের বিদগ্ধ উচ্চারণে ‘প্রণয়’-এর বিনির্মাণ।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa