ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

বইমেলা

পাঠক আগ্রহ আছে রাজনীতির বইয়ে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
পাঠক আগ্রহ আছে রাজনীতির বইয়ে ছবি: শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: রাজনীতির এক বিশেষ গুরুত্ব রয়েছে আমাদের জাতীয় জীবনে, তা বহন করে গুরুত্বপূর্ণ ভূমিকা। সে সূত্র ধরেই এ বিষয়ে আলাদা আবেদন রয়েছে লেখালেখির।

একটি প্রকাশনী থেকে বেশ কয়েকটি রাজনীতির বই কিনছিলেন মধ্য বয়স্ক প্রাণেশ দাসগুপ্ত। কথা হলে তিনি বলেন, রাজনীতির প্রতি আগ্রহ থেকই এ বইগুলো পড়ি।

রাজনীতির বিভিন্ন বিষয় নিয়ে যারা লেখেন, তারা তাদের আলোচনা, সমালোচনা, মতামত, গবেষণা, পর্যবেক্ষণের মধ্য দিয়ে সত্যের ওপর আলো ফেলার চেষ্টা করছেন, যার ঐতিহাসিক গুরুত্ব অনেক।

দেশে বিশেষ পাঠককুল রয়েছে রাজনীতি বিষয়ক বিভিন্ন বইয়ের। এ কারণে প্রতি বছরই বইমেলায় ছোট-বড় অনেক প্রকাশনা থেকে রাজনীতির নতুন নতুন বই প্রকাশ হয়। এবারের মেলায়ও রাজনীতির বেশ কিছু গুরুত্বপূর্ণ নতুন বই প্রকাশ হয়েছে। পাশাপাশি দু’একজন রাজনীতিবিদের লেখা বইও প্রকাশ পেয়েছে এবারের গ্রন্থমেলায়।

বাংলা একাডেমির তথ্যকেন্দ্র দেয়া তথ্য অনুযায়ী, মেলার ১৮তম দিন পর্যন্ত রাজনীতি বিষয়ক নতুন বই প্রকাশ হয়েছে ৮টি। কিন্তু মেলার বিভিন্ন স্টল ও প্যাভিলিয়ন ঘুরে জানা যায়, রাজনীতি বিষয়ক বইয়ের সংখ্যা আরও বেশি।

এ বইগুলোর মধ্যে সময় প্রকাশন এনেছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ‘সংকট ও সুযোগ’, প্রথমা থেকে প্রকাশ হয়েছে মহিউদ্দিন আহমদের ‘আওয়ামী লীগ : যুদ্ধদিনের কথা ১৯৭১’ ও ‘এই দেশে একদিন যুদ্ধ হয়েছিল’, মোহাম্মদ গোলাম রব্বানীর ‘বাংলাদেশ-ভারত ছিটমহল: অবরুদ্ধ ৬৮ বছর’, আগামী প্রকাশনী থেকে ড. মো. আনোয়ার হোসেনের ‘রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পথচলা’, অনন্যা থেকে অধ্যাপক আবু সাইয়িদের ‘ইতিহাসের দায়ভার এবং একজন আদুরী’, একই প্রকাশনী থেকে ড. আবদুল লতিফ মাসুমের ‘সাম্প্রতিক আন্তর্জাতিক রাজনীতি’, গোলাম মাওলা রনির ‘ইতিহাসের নির্মম প্রতিশোধ’, মাওলা ব্রাদার্স এনেছে কাবেদুল ইসলামের ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ভাষাতাত্ত্বিক আলোচনা’, ঐতিহ্য এনেছে মনজুরুল হক রচিত ‘পূর্ব বাংলার সাত দশকের কমিউনিস্ট রাজনীতি’, একই প্রকাশনী থেকে মো. নূরুল আনোয়ারের ‘মেজর জেনারেল মঞ্জুর হত্যাকাণ্ড: দুর্যোধনটি কে?’, বিপ্লবীদের কথা থেকে প্রকাশ হয়েছে আহমদ রফিকের ‘ইলা-রমেন কথা: প্রাসঙ্গিক রাজনীতি’, একই প্রকাশনী থেকে রণেশ দাশগুপ্তের অনুবাদে ‘জিজ্ঞাসা’, শান্তি দাশের ‘অরুণ-বহ্নি’, লক্ষ্মী চক্রবর্তী ও শেখ রফিকের সম্পাদনায় ‘৭১ (তৃতীয় খণ্ড), বাঁধন পাবলিকেশন্স থেকে মেজর রফিকুল ইসলাম পিএসসির ‘স্বাধীনতা সংগ্রামে আওয়ামী লীগের ভূমিকা’।

রাজনীতির বইয়ের কাটতির ব্যাপারে জানতে চাইলে আগামী প্রকাশনীর মালিক ওসমান গণি বলেন, ‘রাজনীতি বিষয়ক বই সব প্রকাশনা থেকে প্রকাশ হয় না। কারণ রাজনীতি বিষয়ক বইয়ের কাটতি নানা সময়, উদ্দেশ্যের ওপর নির্ভর করে। আমরা সব সময় রাজনীতি বিষয়ক বইয়ে বিশেষ গুরুত্ব দেই। সারা বছরই এ ধরনের বইয়ের পাঠক পাওয়া যায়। ’

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa