ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

বইমেলা

বইয়ের উষ্ণতায় মুখর গ্রন্থমেলার শীত সন্ধ্যা

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
বইয়ের উষ্ণতায় মুখর গ্রন্থমেলার শীত সন্ধ্যা অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণে আগতরা/ ছবি: ডিএইচ বাদল

অমর একুশে গ্রন্থমেলা থেকে: বিকেল থেকেই হালকা শীতের আমেজ। সন্ধ্যাতেও কমেনি তা। তবে এ শীতে অল্প উষ্ণতায় শিহরণ জাগে প্রাণে। আর সে উষ্ণতা যদি আসে নতুন বইয়ের মলাটের ভাঁজ খুলে, তবে তো সেই মলাটের বইয়ে হৃদয়ে প্রেম জাগে, ইচ্ছে জমে এক নিঃশ্বাসে বইটা পড়ে ফেলার।

আগের দিনগুলোর মতো রোববার বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলার স্টলে স্টলে লক্ষ্য করা গেছে গ্রন্থপ্রেমীদের ভিড়। মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায় সন্ধ্যায় অন্য প্রকাশ, সময় প্রকাশন, অনন্যা, জাগৃতিসহ স্বনামধন্য প্রকাশনীর স্টলগুলোতে পাঠকদের উপস্থিতি ছিল বেশ চোখে পড়ার মতো।

মাঘের সন্ধ্যায় শীতের হিমেল হাওয়াটা পাঠকদের মনে যেন নতুন করে প্রেম জাগিয়েছে বইয়ের প্রতি।

রোববার (৪ ফেব্রুয়ারি) শীতের সন্ধ্যায় প্রায় প্রত্যেকই শীতের গরম কাপড় পরে মেলায় এসেছেন। এ সময় অনেক তরুণ পাঞ্জাবীর সঙ্গে গায়ে চাদর জড়িয়ে হয়ে ওঠেন এক একটি কবিতার কবি। বিশেষ করে যেসব অভিভাবকরা সাথে নিয়ে এসেছেন ছোট্ট ছেলে-মেয়েকে, তাদের জন্য শীতের বিপরীতে উঞ্চতার আড়ম্বরটা ছিলো একটু বেশিই। বাহারি রঙিন কাপড়ের উষ্ণতা মেলা প্রাঙ্গণে এসেছেন নারীরাও।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, অনান্যদের মতো অনেক যুগলও হেঁটে হেঁটে বইয়ের পসরা ঘুরে দেখছেন, কিনছেন পছন্দের বইটি। উপহার দেওয়ার জন্যও বই কিনেছেন কেউ। সব মিলিয়ে শীতের এ আবহাওয়া অমর একুশে গ্রন্থমেলায় ছড়িয়েছে বইয়ের উত্তাপ।

মেলা প্রাঙ্গণে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালযের শিক্ষার্থী ফারাহ বিনতে শাম্মীর সঙ্গে। ফারাহ’র ভাষায়- ‘আজকে বিকেল থেকে সন্ধ্যার আবহাওয়াটা চমৎকার। ’ 

বাংলানিউজকে ফারাহ জানান, তিনি ছাড়া তার বন্ধুদের কেউই এখনো মেলায় এসে পৌঁছাননি। একসাথে হলে সবাই মিলে বই কিনবেন তারা। শুধু তাই নয়, চা-কফির পাশাপাশি চুটিয়ে আড্ডা দেবেন আজ।

এদিকে মেলার চতুর্থ দিনে উষ্ণতা ছড়িয়েছে নতুন নতুন বই। বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্য মতে, রোববার (৪ ফেব্রুয়ারি) মেলায় মোট নতুন বই এসেছে ১১১টি। এর মধ্যে গল্পের বই ৯টি, উপন্যাস ১৯টি,প্রবন্ধ ৮টি, কাব্যগ্রন্থ ২৬টি, ভ্রমণ ৬টি, ইতিহাস ৩টি, চিকিৎসা স্বাস্থ্য ১টি, ছড়া ৪টি, শিশুতোষ ৫টি, ধর্মীয় ২টি, জীবনী ২টি, অনুবাদ ১টি, মুক্তিযুদ্ধভিত্তিক ১টি, সায়েন্সফিকশন ১টি, বিজ্ঞান ৩টি, নাটক ৪টি ও অন্যান্য।

নতুন প্রকাশিত বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো অবসর প্রকাশনী থেকে নির্মলেন্দু গুণের কাব্যগ্রন্থ ‘একটি সন্তানসম্ভবা পাখির গল্প’, অনন্যা প্রকাশনীর মহাদেব সাহার কাব্যগ্রন্থ ‘অনন্তের বাঁশি’, অনিন্দ্য প্রকাশনীর ইকবাল খন্দকারের ‘গলাকাটা গোয়েন্দা’।

আগামীকাল সোমবার (৫ই ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার ৫ম দিন। এদিন মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa