ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

বইমেলা

পুরনো বইয়েই কাটছে সময়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
পুরনো বইয়েই কাটছে সময় অমর একুশে গ্রন্থমেলায় আগত ক্রেতারা/ ছবি: ডিএইচ বাদল

অমর একুশে গ্রন্থমেলা থেকে: বইমেলায় আসতে শুরু করেছে লেখকদের নতুন নতুন বই। প্রথম তিনদিনে নতুন বই এসেছে প্রায় দুই শতাধিক। তবে স্টলে স্টলে ঘুরে নতুন বইয়ের তুলনায় পুরনো বই বেশি কিনছেন গ্রন্থপ্রেমীরা।

রোববার (৪ ফেব্রুয়ারি) বইমেলার চতুর্থ দিনে দুপুর থেকেই বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী প্রাঙ্গণে বইপ্রেমীদের আনোগোনা ছিল কম। তবে বিকেলের দিকে কিছুটা বেড়েছে আগতদের উপস্থিতি।

এদিন মেলা উন্মুক্ত হয় দুপুর ৩টায়।

মেলা প্রাঙ্গণে কয়েকটি স্টল ঘুরে দেখা যায়, এদিন প্রায় প্রতিটি স্টলেই ছিল বইপ্রেমীদের পদচারণা। তারা ঘুরে ঘুরে দেখেছেন বইয়ের স্টল আর স্টলে সাজানো বিভিন্ন ধরনের বই। তবে স্টল ঘুরে নতুন বইয়ের তুলনায় বিগত বছরগুলোতে প্রকাশিত বইয়ের প্রতিই এদিন পাঠকদের আকর্ষণ ছিল বেশি।
অমর একুশে গ্রন্থমেলায় আগত ক্রেতারা/ ছবি: ডিএইচ বাদলমেলার বিভিন্ন স্টল ঘুরে হুমায়ূন আহমেদ, সৈয়দ শামসুল হক, শওকত ওসমানসহ বেশ কয়েকজন লেখকের বই কিনলেন মধ্যবয়সী জালাল আহমেদ। মেলায় এ বছর আসা নতুন বইয়ের পরিবর্তে বিগত বছগুলোর বই কেনা সম্পর্কে তার সাথে কথা হয় বাংলানিউজের।

এ সময় তিনি বলেন, নতুন লেখকেরা অনেক ভালো লেখেন। ভালো লেখকদের নতুন বইও আসছে। তবে এত দ্রুত বোঝা যায় না নতুন কোন বইটা ভালো। তাই এখন পুরনো যে বইগুলো আছে, সেগুলো থেকেই কিনছি, কয়েকদিন পর নতুনগুলোর দিকে যাবো।

প্রকাশকরাও জানালেন তেমন কথাই। মেলা প্রাঙ্গণে ঐতিহ্য, অন্বেষা, কাকলী, প্রথমা, অনন্যা, ইত্যাদি, ঘাস ফুল নদী, সময়, অন্য প্রকাশসহ একাধিক স্টলে ঘুরে ঘুরে বইয়ের বিকিকিন সম্পর্কে কথা হয় বাংলানিউজের। তারাও জানিয়েছেন, নতুন বইয়ের তুলনায় বিগত বছরগুলোতে প্রকাশিত বইগুলোই এখন বিক্রি হচ্ছে বেশি। তবে নতুন যে বইগুলো এসেছে সেগুলোর বিকিকিনিও খারাপ নয়।

এ ব্যাপারে ঐতিহ্য প্রকাশনীর কর্মকর্তা নাসির উদ্দিন তুহিন বলেন, নতুন বইয়ের সাথে সাথে মেলার প্রথম দিকের এ সময়টাতে বিগত বছরের বইগুলোই বেশি বিক্রি হয়। নতুন বইগুলো আসতে একটু সময় নেওয়াতেই এ সময় পাঠকদের নজর পুরনো বইয়েই থাকে। তবে প্রথম সপ্তাহের মধ্যেই নতুন বইগুলো এসে গেলে পাঠক সেদিকেই ঝুঁকবে।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa