ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

বইমেলা

একসঙ্গে দুই বাংলার বইমেলায় প্রকাশ হলো তানিয়ার বই 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
একসঙ্গে দুই বাংলার বইমেলায় প্রকাশ হলো তানিয়ার বই  তানিয়া চক্রবর্তী

কলকাতা: তানিয়া চক্রবর্তী। কলম তার নিত্যসঙ্গী। চিকিৎসাশাস্ত্রে আগ্রহ থাকা সত্ত্বেও তা ছেড়ে কবিতায় সম্পূর্ণ মনোযোগ দেওয়া হয়। পড়াশোনার ফাঁকে জীবনের মোড় ঘোরে কবিতার পাণ্ডুলিপিতে। এখন মূল ধারার কবি। একের পর এক সৃষ্টি করে চলেছেন অনবদ্য সব কবিতা। গদ্যেও তার রয়েছে দখল।

এবার একসঙ্গে একুশে বইমেলা ও কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশ পাচ্ছে তার কবিতাগ্রন্থ। একুশে বইমেলায় ‘কবির ডায়রি’সহ দু’টি বই বের হচ্ছে।

আর কলকাতা বইমেলায় তানিয়ার বই পাওয়া যাবে স্টল নম্বর ৩৪৫, ২৫৯ ও ৩৯১-তে।

তানিয়ার জন্ম ১৯৯০ সালের শেষের দিকে। তার প্রথম লেখা প্রকাশিত হয় ২০০৭ সালে কলকাতার উনিশ-কুড়ি ম্যাগাজিনে। তারপর আর পিছন ফিরে তাকাননি তানিয়া। ২০১১ সালে কবি সম্মেলনের পত্রিকায় প্রথম কবিতা প্রকাশিত হয়। এরপর থেকে নিয়মিত দেশ, কালি ও কলম, উনিশ-কুড়ি, কবিপত্র, কৃত্তিবাস, কবিতা, পাক্ষিক, যুগান্তর, একদিন, ঐতিহাসিক কবি সম্মেলনসহ সংবাদ পত্র-পত্রিকা ও অনলাইন মিডিয়ায় লেখা প্রকাশ হচ্ছে।  

তার অন্যতম কবিতাগ্রন্থ হলো- ‘কিছু একটার জন্য’, ‘পুরুষের বাড়ি মেসোপটেমিয়া’, ‘রাহু কেন্দ্রিক’, ‘ঋতুকাল’, ‘লম্পট’, ‘জুনি পোকার আলোয় বাধা ঘর’, ‘আমিষ বিবাহ’।  

এছাড়াও গদ্যগ্রন্থেও তার সৃষ্টি নিপুণতা কম নয়। ‘কাঠপুতলির বৈতরণী ও অনন্যা’ তার অন্যতম সৃষ্টি।  

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ০৩ ফেব্রুযারি, ২০১৮
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa