ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

বইমেলা

বইমেলায় এক টুকরো মুক্তিযুদ্ধ জাদুঘর

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
বইমেলায় এক টুকরো মুক্তিযুদ্ধ জাদুঘর বইমেলায় মুক্তিযুদ্ধ জাদুঘরে শিক্ষার্থীরা/ছবি: শাকিল

অমর একুশে গ্রন্থমেলা থেকে: মুক্তিযুদ্ধ। আমাদের গৌরব, আমাদের অহংকার। আর তাকে সবার সামনে তুলে ধরতেই যেন বইমেলা প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের এক টুকরো ছোট্ট জাদুঘর।

বাংলা একাডেমির মূল চত্বরে বটতলার পাশেই মুক্তিযুদ্ধ জাদুঘরের দু’টি স্টল। তারমধ্যে একটি স্টল সাজানো হয়েছে জাদুঘরের সাজে।



এ স্টলটি সাজানো হয়েছে মুক্তিযুদ্ধের বিষয়ক বিভিন্ন আলোকচিত্র দিয়ে। এর মধ্য দেশের বিভিন্ন স্থানে যুদ্ধচলাকালীন অবস্থা, বিদেশি বিভিন্ন গণমাধ্যমে বাংলাদেশে মুক্তিযুদ্ধের খবর, শহীদদের জীবনী, প্রথম শহীদ মিনারের ছবিসহ নানা আলোকচিত্রে সজ্জিত এ মিনি জাদুঘরটি।

শনিবার (০৩ ফেব্রুয়ারি) বইমেলার তৃতীয় দিনের শিশুপ্রহরে মুক্তিযুদ্ধের বিভিন্ন স্মৃতি ঘুরে ঘুরে গল্পের মতো করে তিন বছরের ছোট্ট মেয়ে আকলিমাকে শোনাচ্ছিলেন আক্তার আহমেদ। বাংলানিউজের সঙ্গে কথা হলে তিনি বলেন, এখনই তো সময় শিশুদের মুক্তিযুদ্ধ সম্পর্কে সার্বিক ধারণা দেয়ার। মুক্তিযুদ্ধ জাদুঘরের এ উদ্যোগ প্রশংসনীয়। বইমেলার মতো তাদের উচিত দেশের অন্যান্য বড় বড় মেলাতেও এ ধরনের আয়োজন করা।

পাশের স্টলেই রয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন বই। আছে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচিত্রমালা, মুক্তিযুদ্ধ নিয়ে বিভিন্ন বিদেশি সাময়িকীর প্রচ্ছদ, বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে বিদেশি বই, প্রামাণ্যচিত্র, বিশেষ প্রতিবেদন, বিভিন্ন পোস্টার, পোস্টকার্ডসহ আরো অনেককিছু।

মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে আগ্রহী পাঠকদের ভিড় লক্ষ্য করা গেছে এ স্টলটিতে। অনেক অভিভাবকই এসময় তাদের সন্তানদের হাতে তুলে দিয়েছেন মুক্তিযুদ্ধ ভিত্তিক বই। শিশু-কিশোরেরা অবাক চোখে দেখেছে সেসব তথ্যচিত্র।

এসময় বাংলানিউজের কথা হয় মুক্তিযুদ্ধ জাদুঘরের স্মারক সংগ্রহকারী ও স্টলের সমন্বয়কারী হারেস-উজ-জামানের সঙ্গে। তিনি বলেন, মুক্তিযুদ্ধভিত্তিক বইয়ের প্রতি সব শ্রেণীর পাঠের আগ্রহই এবার লক্ষ্য করা যাচ্ছে। তবে শিশু-কিশোররা একটু বেশি আগ্রহী। বিশেষ করে অনেকেই পাশের তথ্যচিত্র দেখে শিখছে অনেক কিছু।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৮
এইচএমএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa