ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

নঈম শামীম খানের উপন্যাস ‘সুফলা জমি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
নঈম শামীম খানের উপন্যাস ‘সুফলা জমি’ নঈম শামীম খানের উপন্যাস ‘সুফলা জমি’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে অধ্যাপক নঈম শামীম খানের উপন্যাস ‘সুফলা জমি’। রোববার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে উপন্যাসটির আনুষ্ঠানিক মোড়ক উম্মোচন করেন কবি রেজাউদ্দিন স্টালিন ও গল্পকার ইসহাক খান।

লেখক নঈম শামীম খান উপকূলীয় হাতিয়া দ্বীপের মানুষ। তিনি হাতিয়া ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক।

শিক্ষাজীবন থেকে লেখালেখি। সুফলা জমি লেখকের দ্বিতীয় উপন্যাস।

এ সম্পর্কে লেখক নঈম শামীম খান বলেন, সুফলা জমি উপন্যাসে মাটির সঙ্গে মানুষের নিবিড় সম্পর্কের কথা তুলে ধরা হয়েছে। জীবনের সঙ্গে জমির কোনো বিরোধ থাকতে পারে না। মাটির টানে আর জমির ফসলের ঘ্রাণে মানুষ সব বৈরিতা, বিচ্ছিন্ন তা ভুলে এক সময় ভালোবাসার একই মোহনায় মিলিত হয়। জমির ভালোবাসার প্রভাবে মানুষের সংকীর্ণতা ও শত্রুতা মিথ্যা হয়ে যায় । জমি ছাড়া জীবন অন্নহীন আর ছন্নছাড়া হয়ে উঠে। জমিকে ঘিরেই যুগে যুগে গড়ে উঠেছে সমাজ-সভ্যতা। এমন অকৃত্রিম সত্য আর বৈচিত্রময় ঘটনার প্রতিচ্ছবি ‘সুফলা জমি’ উপন্যাসটি।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডা. ফজলে এলাহী মিলাদ, সাংবাদিক রাসেল পারভেজ, ‘আমরা’ সংগঠনের সভাপতি রহমত উল্যাহ, ইব্রাহিম মেজবা, ইসমাইল হোসেন সম্পদ প্রমুখ।

৭২ পৃষ্ঠার উপন্যাসটি প্রকাশ করেছে প্রকৃতি প্রকাশনী। প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ্য। মূল্য ১৬০ টাকা। বইমেলায় উপন্যাসটি পাওয়া যাচ্ছে প্রকৃতি প্রকাশনীর ৪৯০ নাম্বার স্টলে।

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa