ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

ঘরের বুক শেলফকে বড় করার আহ্বান কবি মাহফুজ পারভেজের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
ঘরের বুক শেলফকে বড় করার আহ্বান কবি মাহফুজ পারভেজের বক্তব্য রাখছেন কবি ও রাষ্ট্রবিজ্ঞানী ড. মাহফুজ পারভেজ। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিটি ঘরে টিভি সেটের চেয়ে বই রাখার তাক বা বুক শেলফকে বড় করার আহ্বান জানিয়েছেন কবি ও রাষ্ট্রবিজ্ঞানী ড. মাহফুজ পারভেজ। একইসঙ্গে ভাষা আন্দোলনের সুদীর্ঘ ইতিহাসের প্রেক্ষাপটে ভাষা, সংস্কৃতি ও চেতনার স্তরকে বিকশিত করার জন্যও তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে কিশোরগঞ্জ পুরাতন স্টেডিয়ামের বইমেলা মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে কথা বলছিলেন মাহফুজ পারভেজ।

কিশোরগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে প্রথমবারের মতো বৃহৎ আঙ্গিকে ৭ দিনব্যাপী বইমেলার আয়োজন করা হয়েছে।

এতে বসেছে বিভিন্ন প্রকাশনীর শতাধিক স্টল। প্রতিদিনই আলোচনা, আবৃত্তি ও গানে মুখরিত থাকছে মেলা প্রাঙ্গণ।  

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার আখতার জামিলের সভাপতিত্বে বৃহস্পতিবারের অনুষ্ঠানে ড. মাহফুজ পারভেজ বলেন, গ্রন্থ পাঠ ও চর্চার মাধ্যমে ভাষাকে যেমন বিকশিত করা যায়, তেমনি ব্যক্তিসত্তারও উন্নয়ন ঘটানো সম্ভব।  

তিনি সন্তানদের পাঠাভ্যাস ও ভাষা জ্ঞান বাড়ানোর জন্য পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে বলেন, যদি আমরা শিক্ষিত ও যোগ্য জাতি গঠনে ব্যর্থ হই, তাহলে ভাষাশহীদদের স্বপ্ন অপূর্ণ থাকবে।  

অনুষ্ঠানের সভাপতি তরফদার আখতার জামিল সবাইকে মেলায় এসে ভাষা, গ্রন্থ ও সংস্কৃতির সঙ্গে যোগসূত্র স্থাপনের তাগিদ দেন।  

তিনি বলেন, মাদক, সন্ত্রাসসহ নানা কুপ্রবণতা থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করার জন্য শিক্ষা ও সংস্কৃতির পথে অগ্রসর হওয়াই একমাত্র সমাধান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রবীণ রাজনীতিবিদ-মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরান, সাংবাদিক সাইফুল হক মোল্লা। উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা আতাউর রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার আসাদউল্লাহ, জেলা প্রেসক্লাব সভাপতি মোস্তফা কামাল, নারীনেত্রী অ্যাডভোকেট মায়া ভৌমিক প্রমুখ।

এর আগে জেলা প্রশাসনের তরফ থেকে কিশোরগঞ্জের ১৬ জন ভাষাসৈনিক সম্মাননা দেওয়া হয়। ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, মাজহারুন-নূর ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা, কিশোরগঞ্জ শহরের প্রথম এমবিবিএস চিকিৎসক ডা. এএ মাজহারুল হকের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার জেষ্ঠ্যপুত্র ড. মাহফুজ পারভেজ।

বাংলাদেশ সময়: ০৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।