ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

বইমেলা

একুশের আভা আসছে বইমেলায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
একুশের আভা আসছে বইমেলায় একুশের আভা আসছে বইমেলায়-ছবি: দেলোয়ার হোসেন বাদল

বই মেলা থেকে: একুশের সূর্য ‍উঠতেই বই মেলায় শুরু হয়েছে দর্শনার্থীর আনাগোনা। একুশের চেতনার প্রতি সম্মান জানাতে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে দর্শনার্থী-পাঠকদের জন্য মেলা প্রাঙ্গণ উন্মুক্ত করে দেয় বাংলা একাডেমি। এতো সকালেই মেলা প্রাঙ্গণে হাজির হন ‘বইপোকারা’।

শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করে সব পেশার মানুষের আনাগোনা বাড়ছে প্রাণের এ বই মেলায়।

ইস্কাটন থেকে আসা গৃহিণী রুমা বাংলানিউজকে জানান, আজ আমাদের প্রাণের অমর ২১শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এদিনে মাতৃভাষার জন্য বুকের তাজা রক্ত উৎসর্গ করে প্রাণ দিয়েছেন রফিক, জব্বার‍, সালাম, বরকতরা।  
একুশের আভা আসছে বইমেলায়
তিনি জানান, ২১শে ফেব্রুয়ারি ভাষার জন্য যারা জীবন দিয়েছেন বাচ্চাদের তা জানানোর জন্য মূলত শহীদ মিনারে ফুল দিতে আসা। তাদের জানানো প্রয়োজন ভাষার তাৎপর্য এবং বাংলা ভাষা কোথা থেকে এসেছে।

তাছাড়া রুমা জানান, সকালে বাচ্চাদের নিয়ে প্রথমে শহীদ মিনারে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করি। সেখান থেকেই চলে আসি প্রাণের বইমেলায়। মেলায় প্রথমে ঘুরবো তারপর পছন্দমতো বই কিনবো।

জাকির আহমেদ নামে এক ব্যবসায়ী জানান, আমাদের দেশে ইদানিং শিশুরা হিন্দি এবং ইংলিশ ভাষা শিক্ষায় শিক্ষিত হচ্ছে। তারা জানে না যে বাংলা ভাষা কি, এটা কোথায় থেকে আসছে, এ ভাষার জন্ম কিভাবে, কাদের জন্য অর্জিত হয়েছে বাংলা ভাষা। তারা সবসময় হিন্দি এবং ইংরেজি নিয়ে ব্যস্ত থাকে।

তিনি জানান, সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উচিত এ ভাষা শহীদদের এবং বাংলা ভাষা সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করা।
একুশের বইমেলায় বইপ্রেমীদের সঙ্গে আসছে স্কুল শিক্ষার্থীরাও
এখানে সকাল থেকেই বইপ্রেমীদের অনেক উপস্থিতি লক্ষ্য করা গেছে। আমি নিজেও কিছু বই কিনতে এসেছি। যদিও ব্যবসা করি তারপরেও যতটুকু সময় পাই বিভিন্ন বই পড়ে জ্ঞান অর্জন করি। এবং প্রতিনিয়ত শিক্ষা গ্রহণ করি।

মেলায় ইত্যাদি গ্রন্থ বইমেলার সেলসম্যান রোহান জানান, গত কয়েকদিনের তুলনায় ভাষা দিবসে বেশি বই বিক্রি করতে পারবো। সকাল থেকেই বইপ্রেমীদের আনাগোনাও বেড়েছে। বেলা বাড়ার সঙ্গে বইপ্রেমীদের ভিড় বাড়বে।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
ওএফ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa