ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় বাসন্তী দোলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
বইমেলায় বাসন্তী দোলা পরনে হলুদ শাড়ি আর মাথায় ফুলের টায়রা পরে বইমেলা ঘুরে বেড়াচ্ছেন তরুণীরা। ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: বাংলা একাডেমি প্রাঙ্গণ আর সোহরাওয়ার্দী উদ্যানে যে বই উৎসব চলছে, সেখানে প্রকৃতির ছোঁয়ায় এসেছে ফাগুনের আমেজ।  পাঠকের সঙ্গে বইয়ের মহামিলনের এ বইমেলায় পহেলা বসন্তের রঙের আবির এনেছে প্রাণের দোলা। বইমেলা হয়ে উঠেছে যেনে রঙিন স্বপ্নের উৎসব।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) মেলা শুরু হওয়ার আগ মুহূর্ত থেকে পাঠক দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করা যায় গ্রন্থমেলা ও তাকে ঘিরে থাকা দোয়েল চত্বর এবং শাহবাগ-টিএসসি থেকে আসা সড়কে। ঠিক ৩টায় মেলার গেইট দিয়ে সারিবদ্ধভাবে মেলার বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান চত্বরে প্রবেশ করতে থাকেন দর্শনার্থীরা।

আগত তরুণ-তরুণীদের কারও হাতে ফুল, কারওবা খোঁপায়। হলুদ বা লাল শাড়িতে কেউ নিয়েছেন বাসন্তী সাজ। সাদা পাজামার সঙ্গে হলুদ বা সাদা পাঞ্জাবি বসন্তবরণ উৎসবে পূর্ণ করেছে যেন। তরুণী মেতে উঠেছেন শৈশবের উচ্ছলতায়।  ছবি: দেলোয়ার হোসেন বাদলপরনে হলুদ শাড়ি আর মাথায় ফুলের টায়রা পরে বইমেলা ঘুরে বেড়াচ্ছেন ডা. ডাক্তার নাফিয়া বিনতে নাসির।  এসেছেন ঢাকার মানিকদী থেকে।  

তিনি বাংলানিউজকে বলেন, কোনো প্ল্যানিং ছাড়া হঠাৎ করে বের হয়েছি। সকাল থেকে যানজট থাকা সত্ত্বেও অনেক জায়গায় ঘুরলাম। এখন বই মেলায় এলাম। সবাই বসন্তের সাজে সেজে এসেছে। প্রাণের এ উৎসবে এসে দারুণ লাগছে।

বাসন্তী সাজে বইমেলায় ঢুকছেন তরুণ-তরুণীরা।  ছবি: দেলোয়ার হোসেন বাদলজগন্নাথ বিশ্ববিদ্যালের শিক্ষার্থী তমা বাংলানিউজকে বলেন, আজকে ফাল্গুন মাসের প্রথম দিন। বন্ধু-বান্ধবদের নিয়ে খুব মজা করছি।  বইমেলায় এলাম কিছু পছন্দের বই কিনবো। আগে একটু ঘুরে দেখছি বইমেলা।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মিজানুর রহমান বলেন, আজকে অন্যরকম একটা দিন। আসলে এটা বর্ণনা করার বিষয় নয়। তবে বন্ধু-বান্ধব মিলে বেশ জমিয়ে কাটছে দিনটি।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
এমএইচকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।