ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

বইমেলা

বইমেলায় মুস্তাফিজ শফির ‘ঈশ্বরের সন্তানেরা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
বইমেলায় মুস্তাফিজ শফির ‘ঈশ্বরের সন্তানেরা’ মুস্তাফিজ শফির ‘ঈশ্বরের সন্তানেরা’

অমর একুশে গ্রন্থমেলা থেকে: বইমেলায় এসেছে কবি ও সাংবাদিক মুস্তাফিজ শফির প্রথম উপন্যাস ‘ঈশ্বরের সন্তানেরা’। উপন্যাসটি প্রকাশ করেছে কথাপ্রকাশ।

প্রথম উপন্যাস প্রকাশের অনভূতি জানাতে মুস্তাফিজ শফি বলেন, সাংবাদিকতা করতে যেয়ে আমরা অনেক অভিজ্ঞতার মুখোমুখি হই, বেশ কিছু অংশ পত্রিকায় প্রকাশিত হয়। অনেক কিছুই বাদ যায়।

আমরা অনেক সময় দেখি রাস্তায় শিশুদের পাওয়া যায়, যার কোনো পরিচয় নেই। তথাকথিত এই নামপরিচয়হীন, অবাঞ্ছিত শিশুদের নিয়েই ‘ঈশ্বরের সন্তানেরা’র কাহিনী। এর সঙ্গে মিলেছে আমাদের মহান স্বাধীনতা সংগ্রামের যুদ্ধ শিশুদের প্রসঙ্গ। ব্যক্তিগতভাবে আমার সঙ্গে বেশ কয়েকজন যুদ্ধ শিশুর পরিচয় রয়েছে। তারা দেশে আসছেন তাদের শেঁকড় খুঁজতে। সেখান থেকে উপন্যাসের চরিত্রে তারা সততার সঙ্গে নিজেদের নামেই উঠে এসেছেন।

উপন্যাসটি এগিয়ে যায় একটি ভালবাসার পরিণতি থেকে। আর এই পরিণতি কোনো পাপের ফসল নয়। অবিবাহিত সোমা সিদ্ধান্ত নেয় গর্ভের সন্তানকে রেখে দেবে। যেভাবে হোক, তাকে সে পৃথিবীর আলো দেখাবেই। এক্ষেত্রে হার মানবে না। সে জানে হেরে যাওয়ার জন্য কেউ পৃথিবীতে আসে না। প্রতিটা মানুষের ভেতরেই জন্মগতভাবে লড়াই করার প্রবণতা থাকে। জন্মকান্নার মধ্য দিয়ে সেটা সে জানান দেয়।

নিজেই নিজেকে সাহস দেয় সোমা- তুমি বাঁচবে, অবশ্যই বাঁচবে। তোমার ভেতরে বেড়ে ওঠা প্রাণটিও বাঁচবে।

সেই থেকে শুরু পরিবার-পরিজন ছেড়ে অন্য এক জীবন। অন্য এক লড়াই। সঙ্গে যুক্ত হলো মাদার তেরেসা মাতৃসদন ও অনাথ আশ্রম- শুধু সোমার সন্তান নয়, যারা একাত্তরের যুদ্ধশিশুদের অনেককেও রক্ষা করেছিলো। এখনও যারা রক্ষা করে যাচ্ছে সমাজের চোখে ‘অবাঞ্ছিত’ শিশু আর তাদের মায়েদের। একটি প্রাণ মানেই অমিত সম্ভাবনা; আর নতুন প্রত্যাশা- সূচনাতে এর অপমৃত্যু কেবল সম্ভাবনার বিনাশ ঘটায় না; একাধারে এর পক্ষে-বিপক্ষে অবস্থান মানুষের ভেতরকার রূপের পরিচয় প্রকাশ করে। নানা বাঁক বদলের মধ্য দিয়ে এগিয়ে যায় ঈশ্বরের সন্তানেরা। বইটির মূল্য ২০০ টাকা।

সাংবাদিক মুস্তাফিজ শফির পুরস্কারপ্রাপ্ত ও আলোচিত আটটি ধারাবাহিক প্রতিবেদন নিয়ে ‘নির্বাচিত অনুসন্ধান’ প্রকাশ করেছে রয়েল পাবলিশার্স। বইটির মূল্য ৩০০ টাকা।

এছাড়াও মেলাতে অন্যপ্রকাশের স্টলে পাওয়া যাচ্ছে তার কবিতার বই ‘মায়া মেঘ নির্জনতা’। বইটির মূল্য ১০০ টাকা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
এমএন/এসআরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa