ঢাকা, শনিবার, ২০ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

বইমেলা

বইমেলায় শাম্মী তুলতুলের মুক্তিযুদ্ধ ও শিশুতোষ ৫টি বই 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
বইমেলায় শাম্মী তুলতুলের মুক্তিযুদ্ধ ও শিশুতোষ ৫টি বই  শাম্মী তুলতুলের মুক্তিযুদ্ধ ও শিশুতোষ ৫টি বই 

বাল্যবিয়ে একটি মেয়ের জীবনে কী প্রভাব ফেলে, কতোটা অসহনীয় হয়ে পড়ে তার ছোট্ট জীবনের পথচলা, তা আমরা অনেকে হয়তো জানি। কিন্তু বিষয়টি উপলব্ধি করি ক’জন আর এর বিরুদ্ধে সক্রিয়ই বা কজন থাকি।

তরুণ লেখক শাম্মী তুলতুল তার লেখনীতে তুলে এনেছেন এমন এক কিশোরীর গল্প, যে সমাজের এই ক্ষতের বাইরে যেতে পারেনি।

বাল্যবিয়ে নামক সামাজিক এই ব্যাকটেরিয়া কুরে কুরে খেয়েছে তার জীবন।

‘পদ্মবু’ শাম্মীর এমনই এক উপন্যাস, যেটি পাঠককে নতুন করে ভাবাবে; কাঁদাবে অচেনা কোনো কিশোরীর জন্যে; প্রেরণা যোগাবে কিছু একটি করতে। বইটি মেলায় এনেছে অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।  

মেলায় পাওয়া যাচ্ছে শাম্মীর মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস চোরাবালির বাসিন্দাও। গতবছর বইটি স্থান পায় রকমারি ডটকমের বেস্ট সেলারের তালিকায়। পাওয়া যাচ্ছে প্রতিভা প্রকাশের স্টলে।

এছাড়া শিশুদের জন্য শাম্মী নিয়ে এসেছেন নতুন বই ‘নান্টু ঝান্টুর বক্স রহস্য’ এবং ‘পিঁপড়ে ও হাতির যুদ্ধ’। ‘নান্টু ঝান্টুর বক্স রহস্য’ বের হয়েছে প্রতিভা প্রকাশ থেকে। আর ‘পিঁপড়ে ও হাতির যুদ্ধ’ বেরিয়েছে ‘বাবুই’ প্রকাশনী থেকে। পাওয়া যাচ্ছে গতবছরের রকমারির বেস্ট সেলার ‘গণিত মামার চামচ রহস্য’ও। এটিও বের হয়েছে প্রতিভা প্রকাশ থেকে।

বই নিয়ে শাম্মী জানান, প্রতিটি বইতেই অন্তত একটি করে মেসেজ রাখার চেষ্টা করেন তিনি। ছোটদের বইগুলোতে হাস্যরসের পাশাপাশি থাকছে শিক্ষণীয় অনেক বিষয়।  

সবসময় ইতিবাচক মানসিকতা লালন করা লেখক শাম্মী তুলতুল চান, লেখালেখির মাধ্যমে সমাজ পরিবর্তনে অবদান রাখতে।    
   যোগাযোগ
বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ১১ ফেব্রুয়ারি ২০১৭
এইচএল/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa