ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

বইমেলা

বইমেলায় ফজল হাসানের ৩টি ছোটগল্প সংকলন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
বইমেলায় ফজল হাসানের ৩টি ছোটগল্প সংকলন ফজল হাসানের ৩টি ছোটগল্প সংকলন

এবারের একুশের গ্রন্থমেলায় (২০১৭) ছোটগল্প লেখক, অনুবাদক ও ছড়াকার ফজল হাসানের তিনটি বিদেশি ছোটগল্পের সংকলন প্রকাশিত হতে যাচ্ছে। এগুলো হলো- ‘ভিনদেশের নির্বাচিত প্রেমের গল্প’, ‘দক্ষিণ আমেরিকার নির্বাচিত ছোটগল্প’ ও ‘ব্রাজিলের নির্বাচিত ছোটগল্প’।

এরমধ্যে ‘ভিনদেশের নির্বাচিত প্রেমের গল্প’ গ্রন্থ প্রকাশিত হয়েছে। স্বনামধন্য প্রচ্ছদশিল্পী ধ্রুব এষের নান্দনিক প্রচ্ছদে এটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ (স্টল নম্বর: ২৯১ থেকে ২৯৪, সোহরাওয়ার্দী উদ্যান)।

১৭৬ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ২৭৫ টাকা।

এই গল্প সংকলনে বিশ্বের বিভিন্ন দেশের স্মরণীয়-বরণীয়, নামী-দামী এবং খ্যাত-স্বল্পখ্যাত লেখকদের ছোটগল্পের ভাণ্ডার থেকে বাছাই করে তেরটি দেশের ষোলজন লেখকের ষোলটি প্রেমের গল্প অন্তর্ভুক্ত করা হয়েছে।  

লেখক তালিকায় রয়েছেন- পেড্রো অ্যান্টোনিও ডি অ্যালারকন, গি দ্য মোপাসঁ, ও. হেনরি, জেমস জয়েস, ডি এইচ লরেন্স, জায়ও গিমারিস রোসা, ইউজেনিয়া ভিতেরি, আকরাম ওসমান, নেলিদা পিনওন, মার্গারেট অ্যাটউড, পিটার ক্যারি, রোবের্তো বোলান্যিউ, কাজুও ইশিগুরো, লিডিয়া ডেভিস, মো ইয়ান ও রডি ডয়েল ।

অন্যদিকে, ‘দক্ষিণ আমেরিকার নির্বাচিত ছোটগল্প’ এবং ‘ব্রাজিলের নির্বাচিত ছোটগল্প’ বই দু’টি শিগগিরই বইমেলায় আসবে। গ্রন্থ দু’টি প্রকাশ করেছে ‘অগ্রদূত’ এবং প্রচ্ছদ এঁকেছেন শিল্পী মোস্তাফিজ কারিগর।

‘দক্ষিণ আমেরিকার নির্বাচিত ছোটগল্প’ সংকলনে উনবিংশ শতাব্দীর বিখ্যাত বাস্তববাদী লেখক মাচাদো ডি আসিস থেকে শুরু করে সমকালীন বিশিষ্ট লেখক হুলিও পারয়েদিস, ভিক্তর মনতুইয়া ও রডরিগো হাসবুনের গল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে দক্ষিণ আমেরিকার আটটি দেশের ষোলজন লেখকের বাছাই করা কুড়িটি ছোটগল্প/অণুগল্প সন্নিবেশিত করা হয়েছে।  

‘ব্রাজিলের নির্বাচিত ছোটগল্প’ সংকলনে উনবিংশ শতাব্দির শেষার্ধ থেকে বর্তমান সময়ের দশজন লেখকের বাছাই করা পনেরোটি ছোটগল্প/অণুগল্প সন্নিবেশিত করা হয়েছে। লেখকদের তালিকায় রয়েছেন- মাচাদো ডি আসিস, জায়ও গিমারিস রোসা, ক্লারিস লিসপেক্তর, ডাল্টন ট্রেভিস্যান, মোয়াসার স্কিলিয়ার, নেলিদা পিনওন, পাওলো কোয়েলহো, অ্যাড্রিয়ানা লিসবোয়া, মিল্টন হাতুম ও আন্তোনীয় প্রাতা।  

‘দক্ষিণ আমেরিকার নির্বাচিত ছোটগল্প’ এবং ‘ব্রাজিলের নির্বাচিত ছোটগল্প’ বই দু’টি মেলায় ‘অগ্রদূত’-এর স্টলে (স্টল নম্বর: ৩৬২, সোহরাওয়ার্দী উদ্যান) পাওয়া যাবে।

যোগাযোগ

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa