ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

বইমেলা

মেলায় ফখরুল আবেদীন মিলনের “নিরুদ্দেশ”

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৭
মেলায় ফখরুল আবেদীন মিলনের “নিরুদ্দেশ” লেখক ফখরুল আবেদীন মিলন ও তার উপন্যাসের প্রচ্ছদ

ঢাকা: পেশায় পুরোদস্তুর ব্যাংকার। আইএফআইসি ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও মতিঝিল শাখার প্রধান।
টাকা পয়সা নিয়ে কারবার। অথচ গোটা মানুষটিই যেনো স্নেহ, মায়া, মমতার এক ফেরিওয়ালা। আবেগ প্রবণ, সংবেদনশীল।
জন্মদিনে শুভবার্তা দিয়ে চমকে দেন মানুষকে। প্রিয়জন থেকে শুরু করে ফেসবুক বন্ধু- সবাই মুখিয়ে থাকেন তার শুভ বার্তায় সিক্ত হতে। এভাবে দিনে দিনে ব্যাংকার পরিচিতি ছাপিয়ে তিনি এখন ফেসবুক সেলিব্রেটি।

বছর দুই হলো কেবল জন্মদিনের শুভ বার্তা নয়, আরও অনেক কিছুর অপেক্ষায় থাকেন তার চেনা-অচেনা প্রীতিভাজনেষুরা।

অমর একুশে গ্রন্থমেলা এলেই অপেক্ষা শুরু হয় এই প্রিয় মানুষের লেখা বই পড়বে।

জনপ্রিয় লেখক ফখরুল আবেদীন মিলন। এবারো বই মেলায় এসেছে তার প্রথম উপন্যাস “নিরুদ্দেশ”।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বিকেল থেকে বই মেলায় সিঁড়ি প্রকাশনের ৩৩৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। প্রচ্ছদ করেছেন আবু হাসান। ২৫ শতাংশ কমিশনে মাত্র ১০০ টাকায় মিলছে বইটি। সঙ্গে লেখকের অটোগ্রাফ।

নিজের উপন্যাস সম্পর্কে ফখরুল আবেদীন মিলন বলেছেন, ফেসবুকে ছোট ছোট স্ট্যাটাস আর উপন্যাস লেখার ব্যবধানটি আকাশ আর পাতালের।

“আমি লেখক হবো তা জীবনেও চিন্তা করিনি। বই মেলায় আমার বই বের হবে- সেটাও ছিলো কল্পনাতীত। তবে বইটি লিখেছি গভীর মমতা আর আবেগ নিয়ে। যার প্রতিটি অক্ষরে একজন এলোমেলো আবেগী মানুষকে খুঁজে পাবেন পাঠকরা- যে শুধু মানুষের ভালোবাসা চেয়েছিলো, মানুষের মুখে হাসি দেখতে চেয়েছিলো, চেয়েছিলো মানুষের মনের মাঝে থাকতে” জানান ফখরুল আবেদীন মিলন।

তিনি জানান, উপন্যাসটির সাহিত্যমূল্য কেউ যদি খুঁজে নাও পান সমস্যা নেই- আজ থেকে অনেক অনেক বছর পর বুকসেল্ফ থেকে কেউ একজন যখন বইটা বের করে ধুলো ঝেড়ে মলাট উল্টে লেখাগুলো পড়বে, তখন ভাববে এককালে এদেশের মানুষ কত আবেগীই না ছিলো।
জনপ্রিয় কথাসাহিত্যিক আনিসুল হক তার “ভালোলাগা কৌতুকগুলো” বইটি ফখরুল আবেদীন মিলনকে উৎসর্গ করে লিখেছেন, ‘অসাধারণ মানুষ, চমৎকার লেখক’।

বইটির প্রকাশনা সংস্থা সিঁড়ি প্রকাশনের কর্ণধার প্রকাশক কাসিম বলেন, “সিঁড়ি প্রকাশনের ৮ বছরের ইতিহাসে অভাবনীয় সাফল্য এনে দিয়েছে ফখরুল আবেদীন মিলনের বই। গত বছরের ১২ ফেব্রুয়ারি “গল্পকথায় শুভবার্তা” নামে লেখকের বইটি মেলায় আসতে না আসতেই সবকপি বিক্রি হয়ে যায়। বইটির ২য় মুদ্রণ ফুরতেও সময় লাগেনি। এবারের প্রয়াস উপন্যাস “নিরুদ্দেশ” নিয়েও দারুন আশাবাদী তিনি।
একটি বেসরকারি টেলিভিশনের সিনিয়র নিউজ প্রেজেন্টার আঁখি ভদ্র বাংলানিউজকে জানান, লেখক
হিসেবে ফখরুল আবেদীন মিলন অসাধারণ।

অভিনেতা সুমন পাটোয়ারি বলেন, লেখক নিজের জীবনের নানা প্রাসঙ্গিক ঘটনার সঙ্গে পারিপার্শ্বিকতা মিলিয়ে যেভাবে জন্মদিনের শুভবার্তা দিয়ে অন্যকে চমকে দেন- সেটা অনেক ক্ষেত্রেই দামি উপহারের চেয়েও মূল্যবান। সেই লেখকের উপন্যাস পড়ায় নিশ্চয়ই যোগ হবে আরো অসাধারণ কিছু অভিজ্ঞতা।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৭
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa