ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

আফ্রিকা ও আমেরিকা ভ্রমণে মঈনুস সুলতানের নতুন দুই বই

তানিম কবির, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
আফ্রিকা ও আমেরিকা ভ্রমণে মঈনুস সুলতানের নতুন দুই বই

বইমেলা থেকে: বইমেলায় মঈনুস সুলতানের নতুন দু’টি ভ্রমণের বই প্রকাশিত হয়েছে। একটি আফ্রিকা ভ্রমণ নিয়ে ‘আকাশরাজ্য’ প্রথমা থেকে।

এবং অন্যটি ‘মার্কিন মুলুকে মেহমান’ প্রকাশ করেছে অবসর প্রকাশন। বিনিময় মূল্য যথাক্রমে ৩২০ এবং ৩৫০ টাকা। সোহরাওয়ার্দী উদ্যানে প্রথমা ও অবসরের নিজস্ব স্টলে বই দু’টি পাওয়া যাচ্ছে।

আকাশরাজ্য বইটিতে আফ্রিকার ছোট্ট রাজ্য লিসোটোতে বেড়াতে গিয়ে রাত্রিবাসের বন্দোবস্ত করতে না পেরে লেখক ম্যাডলক সাহেবের কটেজে আশ্রয় নেন।

কথাবার্তায় জানতে পারেন, ম্যাডালক যে সুদর্শনা নারীর জন্য শৌখিন কটেজ তৈরি করেছিলেন, সে তাকে ত্যাগ করে ঘরে বেঁধেছে কটেজের স্থপতির সঙ্গে।
পাঠকদের সঙ্গে লেখক পরিচয় করিয়ে দেন তার এইডসগ্রস্ত গাইডের। স্বভাবে কবিয়াল মানুষটি ধীরে ধীরে অপেক্ষা করছে মৃত্যুর। বর্ণনা করেন ব্ল্যাক ম্যাজিকের জাদুটোনায় ব্যবহারের জন্য শ্বেতীগ্রস্ত এক মানুষের অঙ্গপ্রত্যঙ্গ নির্মমভাবে কেটে নেওয়ার ঘটনা। বইটিতে মঈনুস সুলতানের বর্ণনায় পাঠক নানা ধরনের মানুষের দেখা পাবেন এবং উপভোগ করবেন তাদের বিচিত্র দিনযাপন।

মঈনুস সুলতান জানান, বই হিসেবে প্রকাশের আগে লেখাগুলো প্রকাশিত হয় মঈনুল আহসান সাবেরের উদ্যোগে সাপ্তাহিক ২০০০-এ। কিছু লেখা ছাপা হয় প্রথম আলোর ঈদসংখ্যায়। এক্ষেত্রে তাকে সক্রিয়ভাবে সহযোগিতা করেন কবি সাজ্জাদ শরিফ ও জাফর আহমদ রাশেদ। তিনি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
 
মার্কিন মুলুকে মেহমান বইটি ২০০০ সালের মাঝামাঝিতে ইন্দোচীন থেকে লেখকের যুক্তরাষ্ট্রে ফিরে আমহার্স্ট নামের ছোট্ট এক মফস্বল শহরে বাস করতে থাকা দিনের বয়ান। ওই শহরে পৌঁছার দিন সন্ধ্যাবেলা আসমানে একটি মহাজাগতিক বিষয় ঘটে। ‘পাঁচ-পাঁচটি গ্রহ এক সমান্তরালরেখা চলে আসে সূর্যের বিশ ডিগ্রির মধ্যে!’ লেখক বলেন।

মঈনুস সুলতানের জন্ম সিলেট জেলার ফুলবাড়ি গ্রামে। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস থেকে আন্তর্জাতিক শিক্ষা বিষয়ে ডক্টরেট করেন। বছর পাঁচেক কাজ করেন লাওসে একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার কান্ট্রি রিপ্রেজেনটেটিভ হিসেবে। এ সময় পেশাগত কাজে বহুবার ভ্রমণ করেছেন ভিয়েতনাম ও কম্বোডিয়া। অধুনা প্রায় বিস্মৃত ভিয়েতনাম যুদ্ধের তৃণমূলে ইমপ্যাক্ট সম্পর্কে কিছু তথ্যও সংগ্রহ করেন।

২০০০ সাল থেকে পেশা হিসেবে খণ্ডকালীন অধ্যাপনায় লিপ্ত থাকেন ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস এবং স্কুল অব হিউম্যান সার্ভিসেস নামক দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে। এ সময় শান্তির পদযাত্রায় যূথবদ্ধ মানুষদের যুদ্ধবিরোধী কাফেলায় শরিক হন।

ইউনিভার্সিটি অব সাউথ আফ্রিকায় ভিজিটিং স্কলার হিসেবে তিনি দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া নগরীতে বছর দুয়েক বাস করেন। এ সময় গবেষণা ও কনসালট্যান্সির কাজে ভ্রমণ করেন জিম্বাবুয়ে ও মোজাম্বিক। বর্তমানে মেক্সিকো সিটিতে করসালট্যান্ট হিসেবে কাজ করছেন।
 
আকাশরাজ্য ও মার্কিন মুলুকে মেহমান বই দু’টিসহ ঘরে বসে বইমেলার যেকোনো বই পেতে ভিজিট করুন rokomari.com-এ। অথবা কল করুন 16297 নম্বরে।
 
বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad