ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

বইমেলা

উম্মে ফারহানার বেশিরভাগ গল্পে কেন্দ্রীয় চরিত্র নারী

তানিম কবির, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
উম্মে ফারহানার বেশিরভাগ গল্পে কেন্দ্রীয় চরিত্র নারী

বইমেলা থেকে: বইমেলার শেষ সপ্তাহে চৈতন্য থেকে প্রকাশিত হয়েছে উম্মে ফারহানার প্রথম গল্পের বই ‘দীপাবলি’। ৮৮ পৃষ্ঠার দীপাবলির বিনিময় মূল্য ১৬০ টাকা।

প্রচ্ছদ করেছেন কাজী রুবায়েত ইসলাম। প্রচ্ছদশিল্পীকেই বইটি উৎসর্গ করেছেন লেখক। পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ১৫৬ নম্বর ও লিটল ম্যাগাজিন চত্বরের ৫২ নম্বর স্টলে।
 
বইটির ব্যাপারে জানতে চাইলে উম্মে ফারহানা বলেন, এ বইয়ে মোট ১২টি গল্প আছে। এর মধ্যে দুটি গল্প, ‘লক্সলি হল’ আর ‘বান্ধবী’ বাংলানিউজে প্রকাশিত হয়েছিল। গল্পগুলোর মধ্যে মিল একটা জায়গাতেই, তা হলো প্রায় সবকয়টি গল্পের কেন্দ্রীয় চরিত্র নারী। শুধু ‘রংবাজ’, ‘বাইরের আলো’ আর ‘মেজোখালা’ বাদে বাকিগুলো কোনো না কোনো মেয়ের গল্প। এই জন্যেই বইয়ের নাম ‘দীপাবলি’ রেখেছি। অনেকের মতে নামটি ক্লিশে, কিন্তু আমার মনে হয়েছে বইয়ের গল্পগুলির সঙ্গে এই নামটাই মানানসই।
 
তিনি বলেন, বই বের করার প্ল্যান ছিল না। বাংলানিউজে এ গল্প দুটো পড়ে আমার অনুজপ্রতিম শিমুল সালাহ্‌উদ্দিন আমাকে বই বের করার কথা বলল, সেটা নভেম্বরে। পাণ্ডুলিপি তৈরি হতে হতে জানুয়ারির মাঝামাঝি হয়ে গেলো। প্রকাশক চেয়েছিলেন বইমেলা ধরতে, শেষ পর্যন্ত ধরা গেছে আর কী।
 
বইয়ের গল্পগুলো কোন সময়ে লেখা? জানতে চাইলে ফারহানা বলেন, গল্পগুলো বিভিন্ন সময়ে লেখা। ‘বাইরের আলো’ লেখা হয়েছিল ২০০০/২০০১ সালে। পরে ২০০৮-এ এসে স্মৃতি থেকে আবার লিখি, আগেরটা হারিয়ে গেছিল। ‘রংবাজ’ লেখা হয়েছিল ২০০৭/২০০৮-এ। বাকি সবকয়টি গল্প গত বছর, ২০১৫-তে লেখা। ‘সখী প্রজেক্ট’ এ বছর জানুয়ারিতে।
 
বইয়ে থাকা গল্পগুলো হলো—মেজোখালা, সখী প্রজেক্ট, ময়নার মা, তাবিজ, রংবাজ, তিন তালাক, রোশনাই বিউটি পার্লার, বাইরের আলো, লক্সলি হল, ২০৩, এবং দীপাবলি।
 
উম্মে ফারহানার জন্ম ও বেড়ে ওঠা মূলত ময়মনসিংহে। সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে ২০১১ সালে শিক্ষক হিসেবে যোগ দেন ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে। জানান, নিজে পড়ার জন্য পছন্দের তালিকাটা সর্বভুক পর্যায়ের হলেও পড়ানোর ক্ষেত্রে নাটক ও ফিকশনই তার বেশি পছন্দ।
 
উম্মে ফারহানার দীপাবলিসহ ঘরে বসে বইমেলার যেকোনো বই পেতে যোগাযোগ করুন rokomari.com-এ। অথবা কল করুন 16297 নম্বরে।
 
বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।